ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১৮ জানুয়ারি, ২০২২

সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

ছবি : প্রতিদিনের সংবাদ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন হয়েছে। দিগন্তজোড়া মাঠে সরিষা ফুলের হলুদের সমারোহ শেষে ফলনের ভারে সরিষা গাছ এখন নুয়ে পড়েছে। ভালো ফলন ও দামের আশায় কৃষক লাভের স্বপ্ন বুনছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে উপজেলার ২ হাজার ৪৫ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল। আর ২ হাজার ২০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে।

সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে ফুটে ওঠেছে হাসির ঝিলিক। উপজেলার ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। একাধিক কৃষকের সাথে কথা বলে জানা গেছে, সরিষা চাষ খুবই লাভজনক একটা আবাদ। অতি অল্প সময়ে, অল্প পুঁজিতে কৃষকরা লাভবান হন। তাই অধিকাংশ কৃষক এখন সরিষা চাষের দিকে ঝুঁকছেন। দুটি ফসলের মাঝে কৃষকরা সরিষা চাষের ফলনকে বোনাস হিসেবে দেখছেন। একসময় কৃষকরা আমন ধান কাটার পর জমি পতিত ফেলে রাখত। সময়ের সঙ্গে সঙ্গে সেই চিত্র এখন পাল্টে গেছে। আমন ধান কাটার পর জমিতে সরিষা লাগাতে হয়, যা মাত্র ৬০ থেকে ৭০ দিনের মধ্যে ফসল কৃষক ঘরে তুলতে পারেন। এক বিঘা (৩৩শতাংশ) জমিতে সরিষা আবাদ করতে খরচ হয় আড়াই থেকে তিন হাজার টাকা। যদি সঠিকভাবে পরিচর্চা করা যায় তাহলে প্রতি বিঘায় ফলন হয় ৬ থেকে ৭ মণ সরিষা।

উপজেলার পাইকেরছড়া ইউনিয়নের গছিডাঙ্গা গ্রামের কৃষক এরশাদ আলী জানান, আমন ধান কাটার পর আড়াই বিঘা জমিতে সরিষা চাষ করেছি। ফলনও বেশ ভালো হয়েছে। এই সরিষা বিক্রি করে বোরো আবাদের তেল ও সার কেনার টাকা জোগাড় হয়ে যাবে।

ভূরুঙ্গামারী সদর ইউনিয়নের বাগভান্ডার গ্রামের কৃষক গনি মিয়া বলেন দুই বিঘা জমিতে সরিষা চাষ করেছি। আশা করছি ১ হাজার ৮ শত টাকা থেকে ২ হজার টাকায় প্রতিমণ সরিষা বিক্রি করতে পারব।

উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, সরিষা মূলত একটি মসলা জাতীয় ফসল। উপজেলায় এবার সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করা হচ্ছে। স্বল্প সময়ের মধ্যে কৃষককে অধিক ফলন পেতে নানা ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এছাড়াও কৃষি প্রণোদনায় সার ও বীজ সঠিক সময়ে কৃষকদের কাছে পৌছে দেয়া হয়েছে। ফলে কৃষকের কোনো সমস্যার সৃষ্টি হয়নি। আশা করছি, প্রাকৃতিক কোন বিপর্যয় না ঘটলে কৃষক এবার সরিষার ভালো ফলন পাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভূরুঙ্গামারী,কুড়িগ্রাম,সরিষা,বাম্পার ফলন,কৃৃষক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close