reporterঅনলাইন ডেস্ক
  ১৪ জানুয়ারি, ২০২২

বোরহানউদ্দিনে করোনার টিকা বঞ্চিত বেদে সম্প্রদায়!

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সব জায়গায় টিকাদান কর্মসূচি চললেও টিকা পাননি ভোলার বোরহানউদ্দিনের বেদে পরিবারের লোকজন। টিকার বিষয়ে কোনো ধারণাও নেই তাদের। এতে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে তারা উদাসীন।

শুক্রবার (১৪ জানুয়ারি) সরেজমিনে গিয়ে জানা গেছে, বোরহানউদ্দিনে হ্যালিপেডের পাশে কাঠ বাগানে গত কয়েক বছর ধরে বসবাস করছেন অর্ধশতাধিক বেদে। জন্মনিবন্ধন ও আইডি কার্ড না থাকায় করোনার টিকা পেতে নিবন্ধন নিতেও পারছেন না তারা ।

জানা গেছে, বেদে সম্প্রদায়ের নারী-পুরুষ গ্রামগঞ্জে, হাটবাজারে এবং বাড়ি বাড়ি গিয়ে, পুকুরে হারানো জিনিসপত্র খুঁজে দেওয়া, সিংঙ্গা, তাবিজ এবং ফেরি করে জীবিকা নির্বাহ করে আসছে। করোনাকালীন তাদের কেউ মানছেন না স্বাস্থ্যবিধি। তৃণমূল পর্যায়ে করোনা টিকার ক্যাম্পেইন চললেও আজও টিকার আওতায় আসেননি বেদেরা। এতে করোনা সংক্রমের ঝুঁকিতে পড়েছেন বেদেসহ স্থানীয় লোকজন।

বোরহানউদ্দিনে বেদে পরিবারের সদস্য সাদ্দাম (২৬), কবির (৩৫) আলি, মনিরুল কাঞ্চন বলেন, `করোনা থেকে সুরক্ষায় আমাদের টিকা নেওয়া দরকার। কিন্তু আমরা কীভাবে টিকা নেব তা জানি না। কেউ আমাদের টিকা নেওয়ার ব্যাপারে বলেনি।

বেদেরা অভিযোগ করে বলেন, এখানকার বেদেপল্লিতে কেউ করোনা বিষয়ে কিছুই জানায়নি। তবে করোনা রোগ সম্পর্কে আমরা শুনেছি। আমরা নারী-পুরুষ সারা দিন গ্রামগঞ্জে ঘুরে বেড়াই। আমাদের থেকেও করোনা ছড়াতে পারে। এতে আমরাও আতঙ্কের মধ্যে আছি।'

এ ব্যাপারে বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুর রহমান বলেন, এখন শিক্ষার্থীদের টিকা নিয়ে ব্যস্ত সরকার। তারা (বেদে সম্প্রদায়) হাসপাতালে এসে দিয়ে যাবে।

বেদে সম্প্রদায়ের ভোটার আইডি বা জন্ম সনদ না থাকায় নিবন্ধন করতে পারছে না এমন প্রশ্নের জবাবে ইউনো বলেন, এনআইডি ছাড়া কাউকে দিচ্ছে না সরকার। শিক্ষার্থীদের ক্ষেত্রে শিথিল করছে তারা দিচ্ছে। তাদের ব্যাপারে নির্দেশনা আসলে দেওয়া হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বোরহানউদ্দিন,করোনার টিকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close