reporterঅনলাইন ডেস্ক
  ১২ জানুয়ারি, ২০২২

সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড দিনাজপুরে, হতে পারে শৈত্যপ্রবাহ

উত্তরের জনপদ দিনাজপুরে পৌষের তীব্র শীতে সারাদেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। হঠাৎ বৃষ্টিপাতের ফলে তাপমাত্রা কমতে শুরু করেছে। এই জেলায় বুধবার (১২ জানুয়ারি) ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, পৌষের তীব্র শীতে রেকর্ড বৃষ্টিপাতের কারণে একদিনের ব্যবধানে তাপমাত্রা স্থানভেদে ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। আগামী ১৪-১৫ জানুয়ারির দিকে হানা দিতে পারে শৈত্যপ্রবাহ।

আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, ‘দিনাজপুরে বুধবার সকাল সাড়ে ৬টায় ১ দশমিক ২ মিলিমিটার এবং দুপুরে ৯ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আট ঘণ্টায় জেলায় ১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এই শীত মৌসুমে এটি রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত।

তিনি আরও জানান, সন্ধ্যা ৬টা পর্যন্ত পাওয়া তথ্যে জানা যায়, দিনাজপুরের মতো এই পরিমাণ বৃষ্টিপাত আর কোনও জেলাতে হয়নি।’

তিনি বলেন, ‘এই বৃষ্টিপাতের ফলে রাত থেকেই তাপমাত্রা কমবে। এই তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহের শুরুতে অর্থাৎ আগামী ১৪-১৫ জানুয়ারির দিকে একটি মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করতে পারে। যা দিনাজপুর জেলার ওপরেও থাকতে পারে। শৈত্যপ্রবাহটি ধীরে ধীরে বেশ কিছুটা শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে।’দিনাজপুরে হঠাৎ বৃষ্টিপাতের ফলে সন্ধ্যার পর থেকেই বেশি ঠান্ডা অনুভূত হচ্ছে। একইসঙ্গে প্রবাহিত হচ্ছে হিমেল বাতাস।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রংপুর,দিনাজপুর,বৃষ্টি,শীতকাল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close