সিরাজগঞ্জ প্রতিনিধি

  ১১ জানুয়ারি, ২০২২

অর্থ আত্মসাতের অভিযোগে আদালতের জারিকারক বরখাস্ত

আইন মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তার আত্মীয় পরিচয়ে চাকরি দেয়ার কথা বলে দুই প্রার্থীর কাছ থেকে ৬লাখ ৩০হাজার টাকা গ্রহণের অভিযোগ প্রমাণিত হওয়ায় সিরাজগঞ্জের সিনিয়র সহকারী জজ আদালতের জারিকারক মামুন অর রশিদকে চাকরি হতে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার সিরাজগঞ্জের জেলা জজ ফজলে খোদা মো. নাজির সাক্ষরিত এক অফিস আদেশে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮এর বিধি-৩(খ) ও ৩(ঘ) এর ৪নং বিধির ৩(১) (ঘ) উপবিধি মোতাবেক মামুন অর রশিদকে চাকরি হতে বরখাস্ত করা হয়।

অফিস আদেশে উল্লেখ করা হয়, জেলার উল্লাপাড়া সিনিয়র সহকারী জজ আদালতে কর্মরত (প্রেষণে নেজারত বিভাগে সংযুক্ত) জারিকারক মামুন অর রশিদ ২২/০৯/২০১৯ ইং হতে ০৮/০১/২০২০ইং পর্যন্ত অনোনুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত থাকেন। এ সময় তিনি সিরাজগঞ্জ জেলা জজ আদালতের নৈশপ্রহরী (আউট সোর্সিং) পদে চাকরি দেয়ার কথা বলে জনৈক সামিউল হকের কাছ থেকে ১০লক্ষ টাকা দাবি করে ৮ লক্ষ টাকা অগ্রিম গ্রহণ করেন।

এছাড়া বেলকুচি সহকারী জজ আদালতের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মো. ফজলুর রহমানের কাছ থেকে তার ছেলেকে চাকরি দেয়ার কথা হলে ৫লক্ষ ৫০হাজার টাকা গ্রহণ করেন।

এই অভিযোগের প্রেক্ষিতে ০৩/০২/২০২০তারিখে মামুন অর রশিদকে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়।একইসাথে সিরাজগঞ্জের যুগ্ম জেলা ও দায়রা জজ (দ্বিতীয় আদালত) তানবীর আহমেদকে চেয়ারম্যান করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত বোর্ড গঠন করা হয়।

বোর্ডের অপর ২ সদস্য হলেন- সহকারী জজ মো. মিনহাজ উদ্দিন ফরাজি ও সহকারী জজ নুর মোহাম্মদ ভুইয়াঁ।

অপরদিকে মামুন অর রশিদ ১১/০২/২০২০ তারিখে কারণ দর্শানের জবাব দাখিল করলে উক্ত জবাব সন্তোষজনক বিবেচিত না হওয়ায় তার বিরুদ্ধে সরকারি কর্মচারী বিধিমালা ২০১৮ মোতাবেক বিভাগীয় মামলা রুজু করা হয় ( মামলা নং ০২/২০২০)।

এদিকে তদন্ত বোর্ড মামুন অর রশিদের বিরুদ্ধে চাকরি দেয়ার কথা বলে দুই ব্যক্তি হতে মোট ৬লক্ষ ৩০ হাজার টাকা গ্রহণের অভিযোগ প্রমাণিত হয়েছে মর্মে উল্লেখ করে তার সাজার প্রার্থনাপূর্বক তদন্ত প্রতিবেদন দাখিল করে।

সাজা প্রার্থনাসহ তদন্ত রিপোর্ট দাখিলের পর মামুন অর রশিদ ১৫/১২/২০২১তারিখে অভিযোগের দায় হতে নিঃশর্ত ক্ষমা চেয়ে আবেদন করেন। কিন্তু কারণ দর্শানোর জবাব সন্তোষজনক না হওয়া, তদন্ত প্রতিবেদন ও বিভাগীয় মামলার সাথে সংশ্লিষ্ট রেকর্ডপত্রাদি পর্যালোচনা করে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮এর বিধি-৩(খ) ও ৩(ঘ) এর ৪নং বিধির ৩(১) (ঘ) উপবিধি মোতাবেক অভিযুক্ত মামুন অর রশিদকে চাকরি হতে বরখাস্ত করা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অর্থ আত্মসাৎ,আদালত,জারিকারক,বরখাস্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close