চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি

  ১১ জানুয়ারি, ২০২২

চকরিয়ায় এলজিইডির কাজে ‘অনিয়ম’

কক্সবাজারের চকরিয়ায় এলজিইডির একটি সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ। উপজেলার খুটাখালী ইউনিয়নের ৫নং ওয়ার্ড সিকদারপাড়া-হান্তিরছড়া গ্রামে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন অগ্রাধিকার-৩ প্রকল্পের রাস্তা উন্নয়নের নামে চলছে হরিলুট।

সড়কটিতে নিম্নমানের খোয়া ব্যবহারের পাশাপাশি নির্দিষ্ট পরিমাণের চেয়েও কম খোয়া এবং বালু ব্যবহার করা হচ্ছে। এছাড়া সড়কের পাশে নিয়ম অনুযায়ী গাইড ওয়াল নির্মাণ করেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। এমনকি ১০ ফুটের জায়গায় কোথাও কোথাও ৬/৭ ফুট রাস্তায় খোয়া ঢেলে দায়সারাভাবে কাজ চালিয়ে যাচ্ছে বলে স্থানীয়দের এমনটা অভিযোগ। এতে স্থানীয়রা সড়ক নির্মাণ কাজে কয়েক দফা বাধা দিলেও ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন কোন পাত্তাই দিচ্ছেন না।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) চকরিয়া কার্যালয় সূত্রে জানা যায়, গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন অগ্রাধিকার-৩ প্রকল্পের আওতায় খুটাখালী ইউনিয়নের হাফেজখানা টু হাজীপাড়া সড়কের দৈর্ঘ্য ৭৮০ মিটার ও প্রস্থ ৩ মিটার। সড়টির কার্পেটিংয়ের কাজটি চকরিয়ার প্রথম শ্রেণির একটি ঠিকাদারি প্রতিষ্ঠান পেলেও মূলত সড়কটির নির্মাণ কাজে দায়িত্ব পালন করছেন কনক নামের একজন ব্যক্তি। সড়কের কার্পেটিং কাজের নির্মাণ ব্যায় বরাদ্দ হয়েছে ৬৭ লাখ টাকা।

স্থানীয় সূত্রে জানা গেছে, কনক প্রভাবশালীদের মদদে নির্মাণ কাজে অনিয়ম করছেন।

খুটাখালী ইউপি চেয়ারম্যান মুহাম্মদ আবদুর রহমান বলেন, এলাকাবাসীর পক্ষ থেকে কাজের অনিয়মের বিষয়টি আমাকে জানানোর পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করি এবং অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গিয়ে ঠিকাদারকে মৌখিক সতর্ক প্রদান করে নিয়ম অনুসারে কাজ করার তাগিদ দেই।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডির চকরিয়া উপজেলা প্রকৌশলী কমল কান্তি পাল জানান, ঠিকাদারকে একাধিকবার বলে দেওয়া হয়েছে কাজের মান ঠিক রাখার জন্য। সিডিউল অনুযায়ী কাজ না করলে বিল আটকিয়ে দেওয়া হবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ান বলেন, সদ্য যোগদান করছি। তবে বিষয়টি অবগত হয়ে উপজেলা প্রকৌশলীকে সরজমিন তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করেছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এলজিইডি,চকরিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close