উখিয়া প্রতিনিধি

  ১০ জানুয়ারি, ২০২২

আগুনে পুড়ে সব হারিয়ে খোলা আকাশের নিচে তারা

কক্সবাজারের উখিয়ার পালংখালী শফিউল্লাহ কাটা ১৬নং রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় রোহিঙ্গাদের পাশাপাশি কাঁটাতারের ভেতরে বসবাসরত স্থানীয়দের ১৪টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে ৮টি বাড়ি সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে গেছে। বাকি ৬টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে ক্ষতিগ্রস্ত স্থানীয়দের অভিযোগ, এনজিও সংস্থা রোহিঙ্গাদের পাশে দাঁড়ালেও এখনো পর্যন্ত খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে স্থানীয়রা।

ক্ষতিগ্রস্ত স্থানীয়রা হলেন- গিয়াস উদ্দিন, বেলাল উদ্দিন, মমতাজ বেগম, ছেনুয়ারা বেগম, মনজুর আলম, ফরিদ আলম, ফয়েজ আহমদ ও ফকির আহাম্মদ, রোকসানা আক্তার, শাহানা আক্তার। তারা সবাই শফিউল্লাহ কাটা ১৬নং ক্যাম্পের স্থানীয় বাসিন্দা।

ক্ষতিগ্রস্ত স্থানীয় শাহিনা আক্তার বলেন, রবিবার বিকেলে হঠাৎ আগুনের লেলিহান শিখা দেখা যায়। মুহূর্তে চারদিকে আগুন ছড়িয়ে পড়লে প্রাণ বাঁচাতে নিরাপদ আশ্রয়ের খুঁজে ছুটে যায়। তার মধ্যে নগদ টাকা, আসবাবপত্র, প্রয়োজনীয় জিনিসপত্র, পাসপোর্টসহ সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। রাত থেকে সকাল পর্যন্ত কোনো সহায়তা পাইনি।

ক্ষতিগ্রস্ত আরেক স্থানীয় সাবেকুন নাহার বলেন, হঠাৎ আগুনের লেলিহান শিখা দেখে বাচ্চাদের নিয়ে বেরিয়ে পড়ি। বাড়ির সব পুড়ে নিঃস্ব অবস্থায় আত্মীয়দের বাড়িতে আশ্রয় নিয়েছি।

স্থানীয় বাসিন্দা বেলাল উদ্দিন কান্না জড়িত কণ্ঠে বলেন, চার লক্ষ টাকা খরচ করে গত শুক্রবার বাড়িতে পরিবার পরিজন নিয়ে ঢুকেছি। এর মধ্যে রবিবার আগুনে পুড়ে সব হারিয়ে নিঃস্ব হয়ে গেলাম।

স্বামী হারা শাহানা আক্তার বলেন, রোজগারের এক মাত্র সম্বল হিসেবে সেলাই মেশিন ও দোকান পুড়ে যাওয়ায় এখন কি নিয়ে বেঁচে থাকব।

স্থানীয় আরেক বাসিন্দা নারী রোকসানা আক্তার জানান, স্বামীকে বিদেশ পাঠানোর জন্য মানুষের কাছে থেকে ধার করে ৩ লাখ ২০ হাজার টাকা ও বাড়িতে সব মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।

ইউপি সদস্য মফিদুল আলম সিকদার বলেন, আমার ওয়ার্ডের শফিউল্লাহকাটা ১৬নং রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত স্থানীয়দের ৮টি বাড়ি সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়। এতে আরও ৬টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্তদের মাঝে রবিবার রাত থেকে শুকনা খাবার, কম্বল বিতরণ করা হয়েছে।

উখিয়ার পালংখালী ইউপি চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আগুন,রোহিঙ্গা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close