নওগাঁ প্রতিনিধি

  ১০ জানুয়ারি, ২০২২

`অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে বিজিবির নতুন উদ্যোগ’

সীমান্ত হত্যা ও অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে নতুন-নতুন উদ্যোগ নিচ্ছে বিজিবি। ভারত সীমান্ত এলাকার মানুষদের জন্য পাসপোর্ট-ভিসার স্থলে স্বল্পমেয়াদী অনুমতি পত্র চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এরইমধ্যে বিএসএফ ও ভারত সরকারকে এই প্রস্তাব দেওয়া হয়েছে।

সোমবার (১০ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে নওগাঁর মহাদেবপুরে বিজিবির শীতকালীন মহড়া পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ শাফিনুল ইসলাম।

এসময় বিজিবির মহাপরিচালক বলেন, বাংলাদেশ- ভারতের যেসব এলাকায় সীমান্ত রয়েছে এদের অনেক আত্নীয় দুই পারেই বসবাস করে। ফলে বিভিন্ন উৎসব পার্বনে তাদের যাতায়াত আদিকাল থেকে। কিন্তু এখন সীমানা হয়েছে। পাসপোর্ট ও ভিসার প্রয়োজন হয়। ফলে ভিসা ছাড়া কেউ ভারতে গেলে তখনই সেটা অবৈধ অনুপ্রবেশ হয়। এজন্য বিষয়টি নিয়ে বিজিবি যাচাই-বাছাই করছে। যদি এই স্বল্পমেয়াদী অনুমতি পত্র চালু করা যায় তাহলে অবৈধ অনুপ্রবেশ রোধ করা অনেকাংশেই সম্ভব হবে।

বিজিবি মহাপরিচালক আরও বলেন, যারা সৎ উদ্দেশ্য নিয়ে আত্নীয় স্বজন ও বিভিন্ন পালা উৎসবের জন্য ভারতে প্রবেশ করে তারা দিনের বেলায় প্রবেশ করে। ফলে এসব মানুষ কোন বিপদে পরে না। কিন্তু যারা অসৎ উদ্দেশ্যে নিয়ে রাতের আঁধারে প্রবেশ করে থাকে তারাই বেশি আক্রান্ত হয়। কিন্তু সেই বিষয়টিও যেন না হয় সেই বিষয়ে আমরা সচেতন আছি ও চেষ্টা করছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিজিবি,অবৈধ অনুপ্রবেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close