reporterঅনলাইন ডেস্ক
  ১০ জানুয়ারি, ২০২২

রোহিঙ্গা ক্যাম্পে পুড়ল ১২০০ ঘর

কক্সবাজারের উখিয়ার পালংখালীর রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ১২০০ ঘর পুড়ে ছাই হয়ে গেছে।

রবিবার (৯ জানুয়ারি) বিকেল সোয়া পাঁচটার দিকে ক্যাম্পের একটি ঘরের চুলা থেকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে শরণার্থী শিবিরের নিরাপত্তার দায়িত্বে থাকা আর্মড পুলিশ ব্যাটালিয়ন জানিয়েছে।

প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে সন্ধ্যা সোয়া সাতটার দিকে ফায়ার সার্ভিস সদস্যরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

আর্মড পুলিশ ব্যাটালিয়নের (আট) অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরান হোসেন জানান, বি-ব্লকের মোহাম্মদ আলীর (৩৫) ঘরের গ্যাসের চুলা থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে জানা গেছে। পরে আগুন বি ও সি ব্লকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে আট এপিবিএন’র অফিসার ফোর্স এবং ফায়ার সার্ভিস সম্মিলিত প্রচেষ্টায় সন্ধ্যা সোয়া সাতটার দিকে আগুন নিয়ন্ত্রনে আনে। তবে আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ক্যাম্পে কাজ করা আর্মড পুলিশ ব্যাটালিয়ন-১৪ এর (এপিবিএন) পুলিশ সুপার নাইমুল হক বলেন, আগুন নিয়ন্ত্রণে আমরা একীভূত হয়ে কাজ করেছি। আগুন নিয়ন্ত্রণে এসেছে। এখন ক্ষয়ক্ষতি নিরূপণে কাজ চলছে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াত, উখিয়ার ইউএনও নিজাম উদ্দিনসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তারা ঘটনাস্থলে যান।

মিয়ানমার থেকে নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা ১১ লাখের বেশি রোহিঙ্গার অধিকাংশই থাকে সীমান্ত জেলা টেকনাফ ও উখিয়া উপজেলার বিভিন্ন ক্যাম্পে ছোট ছোট ঘরে গাদাগাদি করে।

আগুন লাগার পর প্রথমে উখিয়া স্টেশনের দুটি ইউনিট তা নিয়ন্ত্রণে কাজ শুরু করে। স্থানীয় রোহিঙ্গা ও শিবিরের স্বেচ্ছাসেবকরাও তাদের সহায়তা করে। পরে ফায়ার সার্ভিসের আরও দুটি ইউনিট যোগ দেয় আগুন নেভানোর কাজে।

ক্ষয়ক্ষতির বিষয়ে পুলিশ সুপার শিহাব কায়সার বলেন, “প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্য মতে, ক্যাম্পটির অন্তত এক হাজার ২০০ বসত ঘরসহ দেশি-বিদেশি সংস্থাগুলোর নানা স্থাপনা পুড়ে গেছে।”

উল্লেখ্য, এর আগে গত বছরের ২৩ মার্চ উখিয়ার বালুখালী রোহিঙ্গা শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১১ জন মারা গিয়েছিল। সেই আগুনে ক্যাম্পের ৯ হাজার ৩০০ পরিবারের আনুমানিক ৪৫ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোহিঙ্গা ক্যাম্প,আগুনে পুড়ল,ঘর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close