বরিশাল প্রতিনিধি

  ০৯ জানুয়ারি, ২০২২

সুরভী-৯ লঞ্চে অগ্নিকাণ্ড, সহায়তা চাওয়ায় হামলা!

বরিশালগামী সুরভী-৯ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় সহায়তা চাওয়ায় যাত্রী ও সাংবাদিকদের ওপর হামলা করেছে লঞ্চ স্টাফরা। প্রথম দফায়, শনিবার (৮ জানুয়ারি) রাতে লঞ্চের ভেতর আগুন লাগার বিষয়টি যেসব যাত্রীরা ৯৯৯-এ ফোন করে সহায়তা চেয়েছে এবং ফেসবুক লাইভে পোস্ট করেছে তাদের খুঁজে খুজেঁ পেটানো হয়।

এ বিষয়টিও একাধিক যাত্রী ফেসবুক লাইভে তুলে ধরলে গণমাধ্যম কর্মীদের নজরে আসে। পরে রবিবার সকালে সুরভী-৯ লঞ্চটি বরিশাল নৌবন্দরে আসলে সংবাদ সংগ্রহ করতে যান বরিশালের একাধিক সংবাদকর্মী। এতে ক্ষিপ্ত হয়ে দ্বিতীয় দফায় সাংবাদিকদের উপর চড়াও হয় লঞ্চ স্টাফরা।

এ সময় চ্যানেল টুয়েন্টিফোর” ভিডিও গ্রাফার রুহুল আমিন ও ইন্ডিপেন্ডেট টেলিভিশনের ভিডিও গ্রাফার দেওয়ান মোহনের উপর হামলা চালায়। তাদের সাথে থাকা ক্যামেরা ভাঙচুর করে।

খবর পেয়ে কোতয়ালী মডেল থানা এবং নৌপুলিশ ঘটনাস্থলে ছুঁটে গেলে হামলাকারী লঞ্চ স্টাফরা দ্রুত স্থান ত্যাগ করে। এ ঘটনায় হামলার শিকার সংবাদকর্মীরা মামলা দায়ের করবেন বলে জানা গেছে।

জানা গেছে, শনিবার রাতে ঢাকা সদরঘাট থেকে সুরভী-৯ লঞ্চটি বরিশালের উদ্দেশ্যে ছেড়ে আসে। লঞ্চটি ঘাটত্যাগ করার পর রাত ১১টার দিকে চাঁদপুর পৌঁছানোর কিছুক্ষণ আগেই লঞ্চের দোতলায় সাইলেন্সার থেকে আগুন লাগে। যদিও লঞ্চ কর্তৃপক্ষের দাবি, সাইলেন্সার থেকে ধোয়া বের হয়েছিল।

এদিকে লঞ্চে থাকা যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং কোন কোন যাত্রী ফেসবুকে ঘটনার লাইভ দেন এবং যাত্রীদের রক্ষায় ৯৯৯-এ ফোন করেন। যাত্রীদের কাছ থেকে ৯৯৯ নম্বরে ফোন পেয়ে চাঁদপুরের মোহনপুর লঞ্চঘাটে লঞ্চটি আটকে দেয়া হয়। পরে চাঁদপুর থেকে পরীক্ষা-নিরীক্ষা শেষে আগুন নেই নিশ্চিত হওয়ার পর লঞ্চটি ছাড়া হয়।

নৌ ফায়ার সার্ভিস কর্মকর্তারা গিয়ে লঞ্চ পরীক্ষা করে জানান, আগুন লাগেনি, সাইলেন্সার অতিরিক্ত উত্তপ্ত হয়ে যাওয়ায় ধোঁয়া বের হচ্ছিল। সুরভী ৯ লঞ্চের যাত্রী সুরঞ্জিৎ দত্ত লিটু বলেন, হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সম্মেলন শেষে তারা ঢাকা থেকে ফিরছিলেন। রাতে যা যা হওয়ার হয়েছে। বরিশাল ঘাটে পৌঁছানোর পর ছাত্র-যুব-ঐক্য পরিষদের নেতা আবির কুন্ডু ও সুজয়ের উপর অতর্কিত হামলা চালায় লঞ্চের স্টাফরা।

তিনি বলেন, সারা রাত ঘুমাতে পারেনি লঞ্চের যাত্রীরা। এরপর লঞ্চ স্টাফরা হামলা করেছে। এই লঞ্চে যাত্রী সেবা নয়, যাত্রীদের জিম্মি করা হয়।’

এদিকে রবিবার বেলায় ১১টায় লঞ্চটি বরিশাল নৌবন্দরে পৌঁছানোর পর সুরভী-৯ লঞ্চে আগুন লাগার ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া এবং ৯৯৯ নম্বরে ফোন করা যাত্রীদের খুঁজে তাদের ওপর হামলার অভিযোগ উঠেছে লঞ্চ স্টাফদের বিরুদ্ধে। সেই হামলার ঘটনার সংবাদ সংগ্রহ ও ছবি তুলতে গেলে দুই সংবাদকর্মীর ওপর দুই দফা হামলা এবং তাদের ক্যামেরা ভাঙচুর করে লঞ্চের ম্যানেজার মিজান’র নেতৃত্বে স্টাফরা হামলা চালায়।

খবর পেয়ে বরিশাল কোতয়ালী মডেল এবং নৌ-থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তবে হামলার পর পরই অভিযুক্ত লঞ্চ স্টাফরা ঘটনাস্থল থেকে সটকে পড়ে। যদিও এ ঘটনায় লঞ্চের ম্যানেজার মিজানকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন লঞ্চের পরিচালক রেজিন-উল-কবির।

এদিকে সংবাদকর্মীদের উপর হামলার ঘটনায় মামলা করবেন বলে জানিয়েছেন হামলার শিকার দুই ইনডিপেনডেন্ট টেলিভিশন বরিশাল অফিসের ক্যামেরা পার্সন দেওয়ান মোহন ও চ্যানেল ২৪ এর বরিশাল অফিসের ক্যামেরা পার্সন রুহুল আমিন।

চ্যানেল টোয়েন্টিফোরের বরিশাল ব্যুরো প্রধান কাওছার হোসেন রানা জানান, এ ঘটনায় আইনি প্রক্রিয়ায় যাবেন তিনি। ক্যামেরা পার্সন রুহুল আমিন জানান, শনিবার রাতে লঞ্চে আগুনের ঘটনায় যারা ফেসবুকে লাইভ দিয়েছেন এবং ৯৯৯ নম্বরে ফোন করেছেন সকালে লঞ্চ থেকে নামার সময় সেইসব যাত্রীদের আটকে রেখে মারধর করে সুরভী-৯ লঞ্চের স্টাফরা। এ খবর পেয়ে সংবাদ সংগ্রহের জন্য তিনি এবং দেওয়ান মোহন কি ঘটনা ঘটেছে জানতে চাওয়া মাত্রই সুরভী-৯ লঞ্চের স্টাফরা তাকে এবং মোহনকে মারধর শুরু করে। তিনি তাৎক্ষনিকভাবে ঘটনাটি অন্যান্য সহকর্মীদের জানালে তারা এবং পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর পূর্বেই হামলাকারীরা পালিয়ে যায়।

বরিশাল নদী বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, তার সামনেই হামলার ঘটনা ঘটেছে।

কোতয়ালী মডেল থানার দায়িত্বপ্রাপ্ত সহকারী পুলিশ কমিশনার রাখি আক্তার বলেন, ‘সুরভী-৯ লঞ্চে আগুন লাগার ঘটনাকে কেন্দ্র করে যে ঘটনা ঘটেছে তাতে ভুক্তভোগীরা অভিযোগ দিলে লঞ্চের সিসি ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণ করে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে সাংবাদিকের উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছে বরিশাল সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি মাসুদ রানা ও সাধারণ সম্পাদক আরিফ হোসেনসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ। অনতিবিলম্বে এ ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তারা। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দোষীদের গ্রেপ্তার করা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী দিয়েছেন নেতৃবৃন্দ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বরিশাল,সুরভী-৯,অগ্নিকাণ্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close