রংপুর ব্যুরো

  ০৪ ডিসেম্বর, ২০২১

রঙ্গপুর সাহিত্য পরিষদের বিভাগীয় সম্মেলন

"হৃদয়ে মোদের চিরঞ্জীব, বঙ্গবন্ধু শেখ মুজিব" এই শ্লোগানে রংপুর বিভাগীয় সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৪ ডিসেম্বর) টাউন হলে রঙ্গপুর সাহিত্য পরিষৎ এর আয়োজনে দিনব্যাপী এ সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়।

এবারে সাহিত্য সম্মেলনে কৃতিজন হিসেবে ৫ জনকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন- সোনালী ব্যাংক লিমিটেডের সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর মোঃ আতাউর রহমান প্রধান, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বাচিক শিল্পী আশরাফুল আলম, একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী পাভেল রহমান, বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী আব্দুল মালেক, কারমাইকেল কলেজের সাবেক বাংলা বিভাগের প্রধান অধ্যাপক মুহম্মদ আলীম উদ্দীন (মরনোত্তর)।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সাহিত্যের মানুষ কখনও সাম্প্রদায়িক হতে পারে না। সাহিত্য সংস্কৃতি চর্চা না থাকলে সাম্প্রদায়িকতা মাথা চাড়া দেয়। সাহিত্য সংস্কৃতি চর্চার মাধ্যমে নিজেকে আলোকিত করা যায়। আমাদের দেশে সাহিত্য চর্চা অনেক সময় বাক নিয়েছে। আমাদের এই প্রজন্মকে সঠিকভাবে সাহিত্য চর্চাকে এগিয়ে নিতে হবে। নিজেদের আলোকিত করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। সভাপতিত্ব করেন রঙ্গপুর সাহিত্য পরিষৎ এর সভাপতি প্রফেসর মোঃ মোজাম্মেল হক। এতে স্বাগত বক্তব্য রাখেন রঙ্গপুর সাহিত্য পরিষৎ এর সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন।

কৃতিজনদের মধ্যে বক্তব্য রাখেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বাচিক শিল্পী আশরাফুল আলম, একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী পাভেল রহমান। সঞ্চালনা করেন এডভোকেট জোবায়দুল ইসলাম বুলেট ও অধ্যাপক ড. নাসিমা আক্তার।

পরে কবি সাহিত্যিকদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় সাহিত্য আলোচনা, কবিতা পাঠ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভাগীয় সাহিত্য সম্মেলনে রংপুর বিভাগসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাহিত্যিকরা এতে অংশ নেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রঙ্গপুর সাহিত্য পরিষদ,সাহিত্য সম্মেলন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close