মো. আশরাফুল আলম সাজু, রাজারহাট (কুড়িগ্রাম)

  ২৮ নভেম্বর, ২০২১

রাজারহাটে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

কুড়িগ্রামের রাজারহাটে রোরো মৌসুমকে সামনে রেখে প্রস্তুতি নিতে শুরু করেছেন চাষিরা। ধানের দাম বেশি থাকায় আগ্রহ বেড়েছে বলে জানা গেছে। উপজেলায় পুরাদমে আমন কাটা মাড়াই চলছে তারপরেও বোরো মৌসুমের প্রস্তুতি হিসেবে বীজতলা প্রস্তুত ও বীজ বপন করছেন তারা।

উপজেলার প্রত্যন্ত এলাকার বাজার ঘুরে দেখা যায় বীজের দোকান গুলোতে বোরো ধানের বীজ কেনার হিড়িক পড়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, ইরি বোরো মৌসুমকে সামনে রেখে কৃষকদের মাঝে সার, বীজ বিতরণ করা হচ্ছে।

উপজেলার ঘড়িয়াল ডাঙ্গা ইউপির সিঙ্গারডাবড়ী হাটের বীজ ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, ইরি-বোরো মৌসুমের জন্য লোকজন বীজ কিনছেন। স্থানীয় ও উচ্চ ফলনশীল বিভিন্ন জাতের বীজ বিক্রি করছি।

ডাংড়াহাটের সার, বীজ ব্যবসায়ী ফেইজুর রহমান জানান, ইরি-বোরো মৌসুমের জন্য প্রতি দিনে বীজ বিক্রি করছি, ব্যবসা ভালো হচ্ছে।

কথা হয় বিদ্যানন্দ ইউপির কৃষক আব্দুস ছালামের সাথে তিনি বলেন, শীতে চারার ক্ষতি হয় এ কারণে একটু আগেই বীজতলা তৈরি করছি। উমর মজিদ ইউপির ফারুক হোসেন জানান আমরা চাষি মানুষ আমাদের বসে থাকার সময় নাই বীজ তলা তৈরি করেছি ২/১দিনের মধ্যে বীজ ছিটাব। এছাড়াও উপজেলার সব এলাকায় ইরি বেরো মৌসুমের বীজ তলা নিয়ে কৃষকদের মাঝে ব্যস্ততা লক্ষ করা গেছে।

এ ব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা সম্পা আকতার জানান, এ বছর ইরি বোরো মৌসুমে ১১ হাজার ৫শ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। এছাড়া ৬শ হেক্টর জমি বীজতলার জন্য তৈরি করা হচ্ছে। লক্ষমাত্রা অর্জনের জন্য এখন থেকে উপ-সহকারী কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে কৃষকদের বিভিন্নভাবে পরামর্শ দিয়ে যাচ্ছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজারহাট,কুড়িগ্রাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close