সাতক্ষীরা প্রতিনিধি

  ২৪ নভেম্বর, ২০২১

টেকসই বাঁধসহ ৫ দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

সাতক্ষীরাসহ দেশের দক্ষিণ পশ্চিম উপকুলীয় এলাকাকে দুর্যোগ প্রবণ এলাকা ঘোষণা করে টেকসই বেড়িবাঁধ নির্মাণ দ্রুত বাস্তবায়ন ও লবনাক্ত নিরসনে পদক্ষেপ গ্রহণসহ ৫ দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর উপকূলীয় এলাকার ১০ হাজার মানুষের স্বাক্ষরিত এক স্মারকলিপি প্রদান করা হয়েছে।

সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের মাধ্যমে উক্ত স্মারকলিপি প্রদান করেন, বেসরকারি উন্নয়ন সংস্থা বিন্দু নারী সংগঠনের নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়া। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন- উন্নয়নকর্মী সাদিয়া সুলতানা, তারিশা তাসনিম, তরিকুল ইসলাম অন্তর প্রমুখ।

স্মারকলিপিতে তারা উল্লেখ করেন- জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে সাতক্ষীরা জেলা। জলবায়ু পরিবর্তনের কারণে সাইক্লোন, বন্যা, খরা, লবনাক্ততা, নদীভাঙন, বেড়িবাঁধ ভাঙন ও পানির সমস্যা সাতক্ষীরাসহ দেশের দক্ষিণ পশ্চিম উপকুলীয় এলাকার মানুষের নিত্য সঙ্গী। সাতক্ষীরা জেলায় ৫ হাজার ৪০২টি পানির উৎস সম্পূর্ণ অকেজো হয়ে যাওয়ায় সুপেয় পানির সংকটে রয়েছে জেলা ১০ লক্ষাধিক মানুষ।

এছাড়া ১৯৬০ থেকে ৬৫ সালের নকশায় তৈরি বেঁড়িবাধ ৩৫ দশমিক ৫ কিলোমিটার ঝুঁকিতে রয়েছে। ২০০০সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ৯ বছরে লবনাক্ত জমি ৩৬ হাজার হেক্টর বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে তারা সাতক্ষীরাসহ দেশের দক্ষিণ পশ্চিম উপকুলীয় এলাকাকে দুর্যোগ প্রবন এলাকা ঘোষণা করে টেকসই বেড়িবাধ নির্মাণ দ্রুত বাস্তবায়ন, নির্দিষ্ট বরাদ্দ রাখা, লবনাক্ত নিরাসনে পদক্ষেপ গ্রহণ, সুপেয় পানির উৎস পূনরাদ্ধার সুন্তরবন রক্ষা ও পরিকল্পনাধীন কয়লা বিদ্যুৎ কেন্দ্র বন্ধসহ ৫ দফা দাবিতে তারা প্রধানমন্ত্রী বরাবর এই স্মারক লিপি প্রদান করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাতক্ষীরা,টেকসই বাঁধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close