রাজশাহী ব্যুরো

  ২৩ নভেম্বর, ২০২১

রাজশাহীতে ‘বডি ওর্ন ক্যামেরা’ উদ্বোধন

মহানগরীতে প্রথমবারের মতো ট্রাফিক পুলিশের ‘বডি ওর্ন ক্যামেরা চালু করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর ১২টার দিকে মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে এই ওর্ন ক্যামেরার আনুষ্ঠানিক উদ্বোধন করেন আরএমপি কমিশনার মো. আবু কালাম সিদ্দিক।

এসময় রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ কর্মরত মোট ৮০ জন পুলিশ সদস্যদের বুকে এই ক্যামেরা পরিয়ে দেওয়া হয়।

এ সময় পুলিশ কমিশনার বলেন, প্রথমবারের মতো রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) ট্রাফিক বিভাগকে ৮০টি ক্যামেরা দিয়ে এই কাজ শুরু করা হচ্ছে। পর্যায়ক্রমে থানা-ফাঁড়িতে দায়িত্বরত পুলিশ সদস্যদেরও ‘বডি ওর্ন ক্যামেরা দেওয়া হবে।

আরএমপি কমিশনার আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার লক্ষে এগিয়ে যাচ্ছেন। আর প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশ পুলিশকে উন্নত-সমৃদ্ধ হিসেবে গড়ে তুলতে আইজিপি স্যার নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। যার ধারাবাহিকতায় উন্নত দেশের পুলিশের মতো এই ‘বডি ওর্ন ক্যামেরা সংযোজনের মধ্যে দিয়ে প্রযুক্তিগত কার্যক্রমে আরএমপি আরও এক ধাপ এগিয়ে গেল। এর ফলস্বরূপ পুলিশের কাজে জবাবদিহিতা ও স্বচ্ছতা আসবে। সেই সাথে পুলিশের বিরুদ্ধে আসা অভিযোগ তদন্তে সহায়তা করবে এই ক্যামেরা। এই বডি ওর্ন ক্যামেরাতে দুর্ঘটনা, আইনশৃঙ্খলাসহ আশপাশের সব দৃশ্য ধারণ করা থাকে। ফলে পুলিশের পাশাপাশি এর সুফল পাবে সাধারণ জনগণও।

পুলিশ কমিশনার বলেন, দায়িত্বরত পুলিশ সদস্যদের ডিউটি তদারকির পাশাপাশি তাদের নিরাপত্তায় ভ্রাম্যমাণ সিসিটিভি হিসেবে ‘বডি ওর্ন ক্যামেরা কাজ করবে। এসময় যে কোন অপরাধ পুলিশ সদস্যদের চোখ এড়িয়ে গেলেও ক্যামেরায় সব রেকর্ড থাকবে। এসব ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও ও ছবি ক্যাপচার করা যায়। পাশাপাশি জিপিএস ট্র্যাকিং-এর মাধ্যমে দ্রুত সময়ের মধ্যেই লোকেশন শনাক্ত করা সম্ভবপর হবে। ফলে অপরাধ নিয়ন্ত্রণ প্রক্রিয়া দ্রুততর হবে। নিরাপত্তার চাদরে থাকবে গোটা মহানগরী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মো. মজিদ আলী বিপিএম ও উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া) মো. সাজিদ হোসেন, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বান চাকমাসহ আরএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উদ্বোধন,বডি ওর্ন ক্যামেরা,রাজশাহী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close