রাকিবুল ইসলাম রাকিব, (ময়মনসিংহ)

  ২২ নভেম্বর, ২০২১

প্রবাসে বাবার মরদেহ, চোখে জল নিয়ে পরীক্ষায় লিজা

চোখ মুছতে মুছতে পরীক্ষার কেন্দ্রে যায় লিজা। ছবি : প্রতিদিনের সংবাদ

ঘড়ির কাঁটায় সময় তখন ভোর ছয়টা। ঘুম থেকে উঠে বই নিয়ে পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্ততি নিচ্ছিলেন এসএসসি পরীক্ষার্থী আফরিন জাহান লিজা। এমন সময় খবর আসে লিজার বাবা প্রবাসে মারা গেছেন। আকস্মিক পিতার মৃত্যুতে মানসিকভাবে ভেঙ্গে পড়লেও সোমবার (২২ নভেম্বর) চোখ মুছতে মুছতে পরীক্ষার হলে যায় লিজা।

মর্মান্তিক এ ঘটনাটি ঘটেছে ময়মনসিংহের গৌরীপুরের সহনাটি ইউনিয়নে সহনাটি দক্ষিণপাড়া গ্রামে। লিজা ওই গ্রামের সদ্য প্রয়াত আলাল উদ্দিনের (৪০) মেয়ে। চলতি বছর সে স্থানীয় গিধাউষা হাসন আলী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করছে।

স্থানীয় ও পরিবার সূত্রে জানা গেছে, জীবিকার তাগিদে লিজার বাবা আলাল উদ্দিন দুই বছর ধরে সৌদি আরবের রিয়াদে থাকতেন। সেখানে তিনি একটি বাগানে কাজ করতেন। রবিবার (২১ নভেম্বর) দুপুরে (সৌদি আরব সময়) আলাল উদ্দিন শারীরিকভাবে অসুস্থ হলে তাকে রিয়াদের একটি হাসপাতালে ভর্তি করা হয়। পরে ওই দিন সন্ধ্যায় (সৌদি আরব সময়) তিনি চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

আলাল উদ্দিনের ভাই হাবিবুর রহমান মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমার ভাই ফুসফুসের রোগে ভুগছিলেন। রবিবার অসুস্থ হওয়ার পর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। আমরা প্রবাসে থাকা স্বজনদের সাথে যোগাযোগ করে মরদেহ দেশে আনার চেষ্টা করছি।

এদিকে সৌদি আরব থেকে রবিবার রাতে আলাল উদ্দিনের মৃত্যুর খবর বাড়িতে আসলেও পরীক্ষার কথা ভেবে লিজার পরিবারের কাছে বিষয়টি গোপন রাখে স্বজনরা। কিন্ত পরের দিন সোমবার ভোরে বিষয়টি জানাজানি হলে বাড়িতে শুরু হয় শোকের মাতম।

লিজার পরীক্ষা কেন্দ্র পার্শ্ববর্তী কেন্দুয়া উপজেলার বেখৈরহাটি নরেন্দ্র কান্ত উচ্চ বিদ্যালয়ে। সোমবার সকালে বাবা হারানোর কষ্ট বুকে নিয়ে চোখ মুছতে মুছতে ওই কেন্দ্রে যায় লিজা। সহপাঠী ও দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের সহযোগিতায় জীববিজ্ঞান পরীক্ষায় অংশ নেয় সে।

গিধাউষা হাসন আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহীদুজ্জামান ফকির বলেন লিজা আমার বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ফার্স্ট গার্ল। তার বাবার মৃত্যুর খবর পেয়ে আমরা পরিবারের সাথে যোগাযোগ করে তাকে পরীক্ষা দেয়ার জন্য উৎসাহ দিয়েছি। সে যেন ভালভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে সে বিষয়ে সার্বক্ষণিক খেয়াল রাখার চেষ্টা করেছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ময়মনসিংহ,চোখে জল,বাবার মরদেহ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close