কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৮ অক্টোবর, ২০২১

৫০তম শাহাদাৎবার্ষিকী

কমলগঞ্জে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানকে স্মরণ

প্রতি বছরের মতো এবারও যথাযোগ্য মর্যাদায় বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের ৫০তম শাহাদাৎবার্ষিকী পালিত হলো মৌলভীবাজারের কমলগঞ্জে।

এ উপলক্ষে তার স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিল করেছে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, বিজিবি ব্যাটালিয়ন কমান্ড, পৌরসভা ও কমলগঞ্জ প্রেস ক্লাব।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) দুপুর ১টায় উপজেলার কমলগঞ্জের মাধবপুর ইউনিয়নের ধলই সীমান্তে তার স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

১৯৭১ সালের ২৮ অক্টোবর ভোরে ধলই সীমান্তে তৎকালীন সীমান্তরক্ষী ইপিআরের ক্যাম্পে শক্তিশালী পাকিস্তানি হানাদার বাহিনীর একটি আস্তায় গ্র্যানেড হামলা করে গুড়িয়ে দিয়েছিলেন বীরশ্রেষ্ঠী সিপাহী হামিদুর রহমান। সেখান থেকে ফেরার পথে সঙ্গে পাকবাহিনীর একটি দলের ছোড়া গুলিতে সম্মুখযুদ্ধে শহীদ হয়েছিলেন তিনি।

মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয়, তার মধ্যে অন্যতম হামিদুর রহমান। মাত্র ১৮ বছর বয়সে শহীদ হওয়া হামিদুর রহমান ওই বীরশ্রেষ্ঠ সাতজনের মধ্যে সর্বকনিষ্ঠ।

বিএনপি সরকার আমলে ধলই সীমান্তে ঘটনাস্থল এলাকায় চিরসবুজ চা-বাগানের মাঝে স্থাপন করা হয় বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধ। বর্তমান সরকার এ স্মৃতিসৌধ এলাকায় মুক্তিযুদ্ধে তথ্য ও চিত্র সমন্বয়ে এখানে গড়েছে বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমান জাদুঘর।

হামিদুর রহমান ঝিনাইদহের মহেশপুর উপজেলার খোরদা খালিশপুর গ্রামে ১৯৫৩ সালের ২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আক্কাস আলী মণ্ডল এবং মায়ের নাম কায়মুন্নেসা।

সেনাবাহিনীর সিপাহী পদে ১৯৭০ সালে যোগ দেন হামিদুর রহমান। পরের বছরের অক্টোবরে হামিদুর রহমান ১ম ইস্টবেঙ্গল রেজিমেন্ট সি কোম্পানির হয়ে ধলই সীমান্তের ফাঁড়ি দখল অভিযানে অংশ নেন। তার এ বীরত্বে অবশেষে ওই যুদ্ধে মুক্তিযোদ্ধাদের হাতে পাকিস্তানি বাহিনী পরাজিত হয় এবং ধলই সীমান্ত ফাঁড়িসহ এ এলাকা দখল করে নেন মুক্তিযোদ্ধারা। তবে তার আগেই শহীদ হয়েছিলেন বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর।

তাৎক্ষণিকভাবে তাকে ভারতের ত্রিপুরা রাজ্যের কমলপুরের আমবাসা গ্রামে সীমান্তের কাছেই দাফন করা হয়। পরে ২০০৭ সালের ১০ ডিসেম্বর সেখান থেকে মরদেহ এনে ঢাকার মীরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্মরণ,কমলগঞ্জ,বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close