এম এ সাইদ খোকন, আমতলী (বরগুনা)

  ২৫ অক্টোবর, ২০২১

আমতলীতে মাঠে মাঠে সবুজের সমারোহ

বরগুনার আমতলীতে দিগন্তজুড়ে এখন ফসলের মাঠে সবুজের সমারোহ। চোখের দৃষ্টি যতদূর যায়, শুধু সবুজ আর সবুজে ফসলের মাঠ। মাঠের পর মাঠজুড়ে সবুজ ধানের গাছ বাতাসে দুল খাচ্ছে। ধানের চারা গাছের চেহারাও খুব ভালো। কোনো প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার আমনের বাম্পার ফলন হবে। এমনটাই আশা করছেন উপজেলার সাতটি ইউনিয়নের ও একটি পৌরসভার কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর আমন ধানের চাষ হয়েছে ২৩০১৭১ হেক্টর জমিতে। সরকার কর্তৃক বিনামূল্যে ধানের বীজ দেওয়াতে চলতি মৌসুমে উপজেলার সাতটি ইউনিয়নে ও একটি পৌরসভায় আমন ধানের অধিক চাষ করা হয়েছে। এ মৌসুমে গত মৌসুম থেকে ৫০ হেক্টর বেশি জমিতে ধান চাষ হয়েছে।

কৃষি বিভাগের মতে, পোকার আক্রমণ, অকালবন্যা ও অনাবৃষ্টির ভোগান্তি না থাকায় আমনের বাম্পার ফলন হবে বলেও ধারণা কৃষি বিভাগের।

উপজেলার হলদিয়া ইউনিয়নের হলদিয়া এলাকার কৃষক মো. জাকির হোসেন, জয়নাল ও মো. গাফফার মিয়া বলেন, ধানের বাজার দর ভালো ছিল তাই আমন ধান আবাদ করেছি। আশা করছি ফলন ভালো হবে।

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম বলেন, হাইব্রিড, উচ্চফলনশীল জাতের ধান আবাদ করলে কম জমিতে বেশি ফসল উৎপাদন করা যায়। তাই এধানের প্রতি কৃষকদের আগ্রহ বাড়াতে হবে। এতে কৃষক লাভবান হবে। এবার আমন ধানের চাষ ভালো হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সবুজের সমারোহ,আমতলী,কৃষি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close