টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

  ২৫ অক্টোবর, ২০২১

পরিত্যক্ত ভবনে সরকারি সেবা, আতঙ্ক

গাজীপুরের টঙ্গীতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের শ্রম অধিদপ্তরের শ্রম কল্যাণ কেন্দ্রের ভবনটি ১৯ বছর আগে পরিত্যক্ত ঘোষণা করা হয়। সেই পরিত্যক্ত ভবনে এখনো চলছে কার্যক্রম!

টঙ্গীসহ আশপাশের এলাকার কারখানার শ্রমিক ও সুবিধাবঞ্চিতদের স্বাস্থ্য সেবাসহ পরিবার পরিকল্পনা ও প্রশিক্ষণ সেবা পৌঁছে দিতে স্থাপন করা হয় শ্রম কল্যাণ কেন্দ্রের ভবনটি।

জানা গেছে, ২০০২ সালে টঙ্গীর শ্রম কল্যাণ কেন্দ্রের ভবন পরিত্যক্ত ঘোষণা করে গণপূর্ত মন্ত্রণালয়। বিকল্প ব্যবস্থা না থাকায় ওই ভবনে জীবনের ঝুঁকি নিয়ে কার্যক্রম চালিয়ে যেতে হচ্ছে। টঙ্গীর এই কেন্দ্রে একজন সিনিয়র মেডিকেল অফিসার, একজন ফার্মাসিস্ট, একজন ফার্মেসি সহকারী ও শ্রম কল্যাণ সংগঠকসহ আটজন নিয়ে নিয়ে চলছে কার্যক্রম। সন্ধ্যার পর থেকে বহিরাগতরা এ ভবনের প্রাচীরের ভেতরে বিভিন্ন ধরনের মাদক সেবন করে থাকে এবং অনৈতিক কাজ হয়।

সরেজমিনে দেখা যায়, ভবনের কোথাও বিশাল ফাটল ধরেছে, আবার কোথাও রড বের হয়ে আছে। ভবনের দেয়ালে হাতছোঁয়া মাত্রই প্লাস্টার ঝড়ে পড়ছে। বৃষ্টির সময় ছাদ থেকে পানি পড়ে অফিসের কম্পিউটার ও গুরুত্বপূর্ণ কাগজ নষ্ট হয়ে যায়।

সেবা নিতে আসা সুবিধাবঞ্চিত মানুষ ও কারখানার শ্রমিকরা জানান, ভবনের ভেতরে ঢুকলে আতঙ্কে থাকতে হয়, কখন যেন ভবনটি ভেঙে পড়ে। আর ভবনের বাইরে দাঁড়ানোর সুযোগ নেই, যেন মশাদের অভয়ারণ্য। সেবার চেয়ে আতঙ্কে থাকতে হয়। অনেকটা বাধ্য হয়ে সেবা নিতে আসতে হয় এখানে।

টঙ্গীর শ্রম কল্যাণ কেন্দ্রের সিনিয়র মেডিকেল অফিসার ডাক্তার ফেরদৌস আক্তার প্রতিদিনের সংবাদকে বলেন, ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে অনেক বছর হয়ে গেছে। বিকল্প ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়ে মানুষের সেবা দেওয়া হচ্ছে। ভাড়া ভবনের জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। তবে দ্রুত এর সমাধান হয়ে যাবে বলে তিনি আশা করছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টঙ্গী,আতঙ্ক,পরিত্যক্ত ভবন,ঝুঁকি,স্বাস্থ্য সেবা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close