গাজীপুর প্রতিনিধি

  ২১ অক্টোবর, ২০২১

বাউবি’র ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

 ছবি : প্রতিদিনের সংবাদ

প্রতিষ্ঠার তিন দশকে পদার্পণ করলো দেশের একমাত্র উন্মুক্ত ও দূরশিক্ষণ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)। দেশজুড়ে বিস্তৃত ক্যাম্পাস নিয়ে শিক্ষার্থী পরিসংখ্যাণ বিবেচনায় এটি দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে বিশ্ববিদ্যালয় গাজীপুর ক্যাম্পাসে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, কেক কেটে, পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটি উদযাপন করা হয়।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার ক্যাম্পাসে ‘স্বাধীনতা চিরন্তন’ স্মারক ভাস্কর্যের পতাকা স্তম্ভে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন।

অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোঃ আনোয়ারুল ইসলাম, বঙ্গবন্ধু আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক সুফিয়া বেগম এবং তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক মোঃ আবুল কাসেম শিখদারসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ। সে সাথে একই সময়ে দেশ জুড়ে বাউবি’র সকল আঞ্চলিক ও উপ আঞ্চলিক কেন্দ্রেও পতাকা উত্তোলন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক মোঃ আবুল কাসেম শিখদার জানান, বিশ্ববিদ্যালয়ের গাজীপুরের মূল নয়ণাভিরাম ক্যাম্পাস ৩৫ একর জমিতে প্রতিষ্ঠিত। এখানে রয়েছে দৃষ্টিনন্দন ভবন, বিপুল গ্রন্থের সমাহারে গবেষণার উপযোগী গ্রন্থাগার, অত্যাধুনিক মিডিয়া সেন্টার, নান্দনিক উপাচার্য অফিস, পরীক্ষা অফিসসহ একাধিক অফিস, ই-লার্নিং সেন্টার, কৃষি গবেষণাগার, লাখ লাখ বই রাখার ওয়্যার হাউস। ১২টি আঞ্চলিক কেন্দ্র ও ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্র শিক্ষার্থীদের পাঠ সামগ্রী বিতরণ, কাউন্সিলিং, ভর্তি, রেজিস্ট্রেশন, ৬টি স্কুল ও ১১টি প্রশাসনিক বিভাগে মূল ক্যাম্পাসে বিশাল কার্যক্রম।

তিনি আরো জানান, ৭৯টি আনুষ্ঠানিক একাডেমিক প্রোগ্রাম ও ১৯টি অনানুষ্ঠানিক শিক্ষা প্রোগ্রামে ডিসেম্বর ২০২০ সাল পর্যন্ত ৯ লক্ষ ৬৫ হাজার ৮ শত ৩৮ জন শিক্ষার্থী দেশজুড়ে ১৫৫০টি স্টাডি সেন্টারে মাধ্যমিক থেকে পি.এইচ.ডি শিক্ষা পর্যায়ে পর্যন্ত শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করছে। আঞ্চলিক কেন্দ্র এবং উপ-আঞ্চলিক কেন্দ্রের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি তাঁদের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছে। তথ্য প্রযুক্তি ও ইলেকট্রনিক মিডিয়ার ব্যবহারের মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার সুযোগ সবার জন্য অবারিত করেছে।

শিক্ষা, কৃষি, ব্যবসা, আইন, বিজ্ঞান, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে একাডেমিক প্রোগ্রামে স্নাতক (সম্মান) এবং মাস্টার্স, পিএইচডিসহ পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রামে শিক্ষার্থীরা এখান থেকে স্বল্প খরচে লেখা পড়া করে পেশাগত ক্ষেত্রে দক্ষতার স্বাক্ষর রাখছে। বেতার ও টেলিভিশনের অনুষ্ঠান, ওপেন টিভি, ওয়েব রেডিও, ওয়েব টেলিভিশন বাউবি টিউব, ফেসবুক, ই-বুক, মোবাইল এ্যাপ্স, ইউটিউবভিত্তিক বিভিন্ন পর্যায়ে শিক্ষা কার্যক্রম শিক্ষার্থীদেরকে অতি সহজেই পঠন পাঠন ও শিক্ষণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করছে। পাশাপাশি ই-লার্নিং সেন্টার, মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, ওপেন এডুকেশন রির্সোস, লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অনলাইন এডুকেশন, অনলাইন ভর্তি ব্যবস্থাপনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ২৬ হাজার টিউটর, ১৫ হাজার পরীক্ষক এবং প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনা, কর্মকাণ্ড ইত্যাদি সফলভাবে পরিচালনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিকে একটি ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রতিষ্ঠা বার্ষিকী.,বাউবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close