ফরিদপুর প্রতিনিধি

  ২১ অক্টোবর, ২০২১

 কর্মসংস্থান হয়েছে ২৫ জন শিক্ষিত নারী-পুরুষের

করোনায় আটকা পড়েন প্রবাসী, গড়ে তোলেন খামার

উচ্চশিক্ষায় শিক্ষিত প্রবাসী যুবক শামসুদ্দিন করিম বাবু। শহরের চরকমলাপুর এলাকার বাসিন্দা। বেশিরভাগ সময় থেকেছেন আমেরিকাতে, করোনাকালীন সময়ে আটকে পড়েন দেশে এসে। বিদেশে ফিরে যেতে না পেরে, নিজ বাড়ির পিছনের পতিত জমিতে গড়ে তোলেন অর্নব মডেল ফার্ম নামে সম্মিলিত একটি খামার।

বর্তমানে খামারে আছে দেশি-বিদেশী কবুতর, দেশি মুরগি, বিদেশী সিল্কি মুরগি, রাজহাঁস, বেইজিং হাঁস, খাকি ক্যাম্বেল হাঁস, উন্নত জাতের ছাগল, ভেড়া, তিত পাখি, কোয়েল, টারকিসহ বিভিন্ন প্রজাতির পশু পাখি। এছাড়াও আছে বিশাল একটি দুগ্ধ খামার। আছে মাছেরও খামারও। প্রতিটি খামার দেখাশুনা করার জন্য রয়েছে আলাদা আলাদা কর্মচারী।

আর এই খামারে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে এলাকার শিক্ষিত বেকার নারী-পুরুষের। প্রতিদিন খামার কাজ করছেন ১৫ জন নারীসহ ২৫জন। অত্যাধুনিক এই খামারে কাজ করতে পেরে খুশি খামারে কর্মরত নারী-পুরুষ।

অর্নব মডেল ফার্মের হিসাব রক্ষক হিসাবে কর্মরত মৌ মিতা ইসলাম বলেন, করোনাকালীন সব কিছু যখন বন্ধ হয়ে যায়। কাজ হারিয়ে পথে পথে ঘুরছি। ঠিক তখনই গড়ে উঠে অর্নব মডেল ফার্ম। কাজ পেয়ে যাই। শুধু আমি একাই নয়, আমার সাথে আরো ২৫জনে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে এখানে। আমরা সকলেই ভালো আছি এই ফার্মে কাজ করে। আমাদের সমাজে এই ধরনের নতুন উদ্যোক্তোর খুব বেশি প্রয়োজন। নতুন উদ্যোক্তারা নতুন নতুন খামার গড়ে তুললে কর্মসংস্থানের সৃষ্টি হবে।

তিনি বলেন, করোনার সময়ে আমাদের কাজ ছিলোনা, ঠিক তখনই এই খামার গড়ে তোলেন। খামারটি করায় আমরা অনেকেই ভালো আছি, নিজের লেখা-পড়ার খরচ চালাতে পারছি। পরিবারকেও সহযোগিতা করতে পারছি। এখানে চাকরি করে আমরা সকলেই ভালো আছি।

অর্নব মডেল ফার্মের মালিক শামসুদ্দিন করিম বাবু বলেন, করোনার সময় বাইরে থেকে আসার পর দেখলাম অনেক বেকার ছেলে-মেয়ে আমার কাছে চাকরির জন্য আসছে। এই শিক্ষিত ছেলে-মেয়েদের কথা চিন্তা করে আমার পতিত পড়ে থাকা জমিতে এই ফার্ম গড়ে তুলি। ফার্ম করাতে এখানে ২৫জন মানুষের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। এরা এখানে কাজ করে তাদের পরিবার নিয়ে ভালোই আছে।

তিনি বলেন, শখের বসে কৃষি কাজ করতে এসে এখন বাণিজিকভাবে এগোচ্ছি। আগামী দুইবছরের মধ্যে ভালো সুফল পাবো বলে আশা করছি। কৃষিকাজ সম্মানের কাজ এবং আনন্দদায়ক।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নূরুল্লাহ মো. আহসান বলেন, করোনার প্রবাসী শামসুদ্দিন করিম বাবু একটি খামার গড়ে তুলেছেন। এই খামারের মাধ্যমে বেকারদের কর্মসংস্থান হয়েছে। আমরা নিয়মিত খামার পরিদর্শন করে পরামর্শ দিয়ে থাকি। এই জাতীয় খামার আরো গড়ে উঠলে আমাদের পুষ্টির চাহিদা পূরণ হবে। বেকারদের কর্মসংস্থান হবে, উৎপাদন বাড়বে এবং আমাদের প্রাণিসম্পদের সমৃদ্ধি ঘটবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খামার,প্রবাসী,করোনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close