reporterঅনলাইন ডেস্ক
  ২০ অক্টোবর, ২০২১

দুই জেলায় পানি বিপৎসীমার ওপরে, রেড অ্যালার্ট জারি

তিস্তা ব্যারেজের সব গেট খুলে দিল ভারত

গজলডোবায় ৪৪টি গেট খুলে দেওয়ায় বাংলাদেশ অংশে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ফাইল ছবি

ভারতে তিস্তা ব্যারেজের গজলডোবা অংশের সবগুলো গেট খুলে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এর ফলে বাংলাদেশ অংশে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে এখন বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

নীলফামারীর ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আসফাউ-দৌলা জানান, তিস্তার পানি এখন ৭০ সেন্টিমিটারের বেশি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ কারণে তিস্তা ব্যারেজ-সংলগ্ন এলাকায় ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে।

তিনি বলেন, আমাদের তিস্তা ব্যারেজে যে ফ্লাড বাইপাস আছে, মানে নদীতে পানির প্রবাহ বেড়ে বিপৎসীমা ছাড়ালে ওই বাইপাস খুলে যায়, সেটি ভেসে গেছে। মঙ্গলবার রাত ১০টার পর থেকে নদীতে পানি বাড়তে থাকে। বুধবার (২০ অক্টোবর) সকাল ৬টায় প্রথম বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হতে শুরু করে।

তিস্তার চরের ফাইল ছবি

ভারতীয় অংশে গত কয়েকদিন প্রচুর বৃষ্টিপাত হওয়ার কারণে পানি বিপৎসীমার ওপরে উঠে যাওয়ায়, তারা তিস্তা ব্যারেজের গজলডোবার ৪৪টি গেট খুলে দিয়েছে। যে কারণে আমাদের এখানে হঠাৎ এমন পানি বৃদ্ধি ঘটেছে, বলেন আসফাউ-দৌলা।

তিস্তা নদীর তীরবর্তী এলাকার মানুষদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার জন্য বলা হয়েছে।

এমন পানি বৃদ্ধি বা বন্যার আশংকা অস্বাভাবিক ঘটনা

এদিকে, লালমনিরহাটের জেলা প্রশাসক মো. আবু জাফর বলেন, বছরের এ সময়ে হঠাৎ করে এমন পানি বৃদ্ধি বা বন্যার আশংকা অস্বাভাবিক ঘটনা।

তিনি জানান, লালমনিরহাটের তিনটি উপজেলার অনেকগুলো গ্রাম, বিশেষ করে তিস্তার চর এলাকাগুলো ইতোমধ্যেই প্লাবিত হয়েছে।

সাধারণত তিস্তার পানির প্রবাহ ৫২.৬ সেন্টিমিটার পর্যন্ত স্বাভাবিক বিবেচনা করা হয়। পানির প্রবাহ ওই সীমার ওপরে গেলে তাকে বিপৎসীমা বিবেচনা করা হয়।

পানি উন্নয়ন বোর্ড বলছে, মঙ্গলবার রাতে তিস্তার পানি বেড়ে ডালিয়া পয়েন্টে ৫২ দশমিক ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। খবর বিবিসির।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তিস্তা ব্যারেজ,রেড অ্যালার্ট,পানি বিপৎসীমার ওপরে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close