নওগাঁ প্রতিনিধি

  ১৩ অক্টোবর, ২০২১

প্রতীকী ইউএনও হলেন স্কুলছাত্রী শান্তনা

ছবিঃ বার্তাপ্রেরক

স্কুল শিক্ষার্থী ও শিশু সাংবাদিক মোছাঃ শান্তনা এক ঘন্টার জন্য নওগাঁ সদর উপজেলার প্রতীকী নির্বাহী কর্মকর্তা হলেন।

‘গার্লস টেকওভার’, ইয়েস- বাংলাদেশ, ইয়ূথ ফর চেঞ্জ, অপরাজয়ের বাংলা এবং প্ল্যান ইন্টারনাশনাল এর উদ্যোগে ‘গার্লস টেকওভার’ কর্মসূচীর অংশ হিসেবে এ দায়িত্ব নেন তিনি।

ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স(এনসিটিএফ) নওগাঁ জেলার শিশু সাংবাদিক শান্তনা সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘন্টার জন্য নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। শান্তনা নওগাঁ সরকারি বালিকা বিদ্যালয়ের ছাত্রী।

কন্যা শিশুরা সমান অধিকার এবং পর্যাপ্ত সুযোগ পেলে বদলে দিতে পারে তাদের জীবন, সমাজের মানুষদের-এমন বিশ্বাস থেকেই ‘গার্লস টেকওভার’ কর্মসূচীর উদ্যোগ গ্রহণ করে।

এই কর্মসূচীর প্রধান উদ্দেশ্য সমাজে মেয়েদের উচ্চপদস্থ বিভিন্ন পদের দায়িত্ব প্রদানের মাধ্যমে তাদের অবস্থান, নেতৃত্ব, সিদ্ধান্ত ও সাফল্য তুলে ধরার আত্মবিশ্বাস তৈরী করা।

শুরুতেই মোছাঃ শান্তনা উপজেলা নির্বাহী অফিসারের নিকট এক ঘন্টার জন্য দায়িত্ব পালন করার অনুমতির জন্য এনসিটিএফ নওগাঁ জেলা সহ সভাপতি কল্লোল সরকার স্বাক্ষরিত একটি আবেদনপত্র দেন। এর নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন এর অনুমতিক্রমে শুরু হয় অনুষ্ঠান। ইউএনও মির্জা ইমাম উদ্দিন ফুলের তোড়া দিয়ে বরণ করে নেয় প্রতীকী নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শান্তনাকে।

তারপর উক্ত পদের কি কি দায়িত্ব সেই সম্পর্কে ধারণা দেন তিনি। শিশু সাংবাদিক শান্তনা সেই ধারণা থেকে দীর্ঘ এক ঘন্টা দায়িত্ব পালন করেন।

সব শেষে নওগাঁ সদর উপজেলার নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন নির্দেশনামূলক বক্তব্য দেন।

এসময় তিনি বলেন, একসময় শিশুরাই সমাজ ও দেশের বিভিন্ন বড় জায়গায় আসবে, সমাজকে নেতৃত্ব দেবে। এই ধরনের কর্মসূচীর মাধ্যমে কিশোরী, কন্যা শিশু অথবা যুব নারীদের নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে আত্মবিশ্বাসী এবং উৎসাহিত করবে। তিনি এই ধরনের অনুষ্ঠান আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

এ বিষয়ে মোছাঃ শান্তনা বলেন, দীর্ঘদিন ধরে আমি এনসিটিএফ এর সাথে কাজ করছি তবে আমার জন্য এই ধরনের অভিজ্ঞতা নতুন, এক ঘন্টার প্রতীকী নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করায় খুব আনন্দ অনুভব করছি। সমাজের নেতৃস্থানীয় জায়গাগুলোতে মেয়েদের অংশগ্রহণের জন্য কাজ করার অঙ্গীকার করছি। ভালো করে পড়াশোনা করে দেশের সেবা করা এমন কিছু কাজের সাথে যুক্ত হতে চাই।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রতীকী ইউএনও শান্তনা,নওগাঁ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close