আবু সুফিয়ান, ধুনট (বগুড়া)

  ১৩ অক্টোবর, ২০২১

ধুনটে জমজমাট ‘শারদ মেলা’

বগুড়ার ধুনটে জমজমাট এখন শারদ মেলা। ধুনট কেন্দ্রীয় বারোয়ারী দুর্গা মন্দিরের শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে এ মেলা বসেছে। শহরের মুজিব চত্বরে হাজারো নারী-পুরুষের সমাগমে মুখরিত হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ। 

ধুনট কেন্দ্রীয় বারোয়ারী দুর্গা মন্দিরে চলতি বছরে ২৭তম দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। ১৯৯৪সাল থেকে দুর্গাপূজাকে কেন্দ্র করে মণ্ডপের পাশে দোকানীরা শিশুতোষ খেলনা সামগ্রীর পসরা নিয়ে বসতেন। সেখান থেকেই শারদ মেলার শুরু। তবে মেলাটি আনুষ্ঠানিক ভিত্তি পেয়েছে প্রায় ৬ বছর ধরে।

‘শারদ মেলা’ ধুনট সদরের দুর্গা পূজা ও শারদীয় উৎসবের অন্যতম একটি অংশ। পূজার দিনগুলোতে জমজমাটভাবে চলে এই মেলা। এবছর পূজা শুরুর প্রায় এক সপ্তাহ আগে থেকেই দোকানীরা মেলা প্রাঙ্গণে নানা পণ্যের পসরা সাজিয়ে বসেন। শুরু হয় বেচাকেনাও। তবে, পূজার আনুষ্ঠানিকতা শুরুর সঙ্গে সঙ্গেই মেলাটি পূর্ণতা পায়।  

সরেজমিনে দেখা যায়, সনাতন ধর্মালম্বীদের বৃহৎ এই উৎসব ঘিরে শারদ মেলার আয়োজন হলেও অন্যান্য ধর্মালম্বী শিশু, নারী ও পুরুষের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। এ মেলায় বসে বারোয়ারি দোকান।

মেলায় বেচাকেনা হচ্ছে নানা রকমের খাবার। ছিলো বাঁশি, বেলুন, ঝুনঝুনিসহ হরেক রকম শিশুতোষ খেলনা। তারা বাঁশিতে পোঁ পোঁ সুর তুলেছে গাল ফুলিয়ে। দর্শনার্থীদের আনন্দচারনায় মুখরিত মেলা প্রাঙ্গন। মেলা থেকে কিশোরী, তরুণী ও নারীরা চুরি, দুল, ফিতা, টিপসহ রকমারি প্রসাধনি কিনছে। হাওয়ায় ভাসা রঙিন বেলুন। মণ্ডপের আঙ্গিনায় মুহুর্মুহু উলুধ্বনি, শাঁখের আওয়াজ, ঢাক কাঁসরের তালে আরতির নাচ, ধুপের সুরভিত ধোঁয়া, বাতাসে নাড়ু-সন্দেশ-মিষ্টির গন্ধ, সাউন্ড বক্সে গানের সুরে মেলায় উৎসবের আমেজ। 

শুক্রবার (১৫ অক্টোবর) মর্তোলোক ছেড়ে যাবেন দেবী। চোখের জলে দেবী মাকে বিদায় দেবে সনাতন ধর্মালম্বীরা। বিষাদের সুরে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এই ‘শারদ মেলা’।   

পূজা কমিটির সভাপতি তপু কুমার সাহা বলেন, প্রতি বছর পূজার সময় এ মেলার আয়োজন করা হয়। এখানে সব ধর্মের মানুষের সমাগম ঘটে। এবার নির্ধারিত সময়ের এক সপ্তাহ পূর্ব থেকে মেলা শুরু হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে মেলা চলছে।

ধুনট উপজেলা নির্বাহি কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত বলেন, দুর্গাপূজা উপলক্ষ্যে ধুনট সদরে সপ্তাহ ব্যাপী এই শারদ মেলা চলছে। জনসমাগম ও নিরাপত্তার কথা ভেবে মেলাটি মুজিব চত্বরে অনুষ্ঠিত হচ্ছে। মেলা ও পূজা মণ্ডপ ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, স্থানীয় মানুষের মাঝে ‘শারদ মেলাটি অসাম্প্রদায়িকতার বার্তা দিয়ে যাচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধুনট,বগুড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close