উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

  ১০ অক্টোবর, ২০২১

উখিয়ায় উদ্ধারকৃত ১১৭ সাদা বক অবমুক্ত

কক্সবাজারের উখিয়ায় অভিযান চালিয়ে ১১৭টি সাদা বক দুস্কৃতিদের হাত থেকে জীবিত উদ্ধার করে অবমুক্ত করেছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জ। শনিবার (৯ অক্টোবর) দুপুরে এই অভিযান পরিচালনা করেন উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম।

বনবিভাগ সূত্রে জানা গেছে, স্থানীয় কিছু অসাধু পাখি ব্যবসায়ীদের পাতানো ফাদে এসব বক আটকে পড়ে। সংবাদ পেয়ে উখিয়া সদর বিট ও মাশকারিয়া বিটের মাঝামাঝি স্থান থেকে দুস্কুতিদের হাতে বাধা অবস্থায় বকগুলো উদ্ধার করা হয়। সেখান থেকে ১০৩টি সাদা বক সুস্থ থাকলেও বাকিগুলো অসুস্থ অবস্থায় ছিল। পরে সুস্থ বকগুলো প্রকৃতির মাঝে ছেড়ে দেওয়া হয়।

বাকি সাদা বকগুলোর চিকিৎসা চলামান। যদি আগামী ১দিনের মধ্যে সুস্থ হয় তবে উপজেলা প্রাঙ্গনে অবমুক্ত করা হবে।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান, প্রকৃতিকে সাজিয়ে রাখার জন্য সাদা বক অন্যতম। এই সাদা বক ধরতে কক্সবাজারের উখিয়াতে কিছু অসাধু পাখি ব্যবসায়ী আছে। তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।

অভিযানে ছিলেন, ওয়ালাপালং বিট কর্মকর্তা বজলুর রশিদ, উখিয়া সদর বিট কর্মকর্তা আব্দুর রশিদ, হেডম্যান, ভিলিজার, ইআরডি টিমের সদস্যরা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা সভাপতি ফজলুল কাদের চৌধুরী জানান, বনবিভাগ প্রকৃতিকে সুরক্ষিত রাখতে আজকের কাজটি প্রশংসনীয়। সেই সাথে যারা প্রকৃতিকে ধ্বংস করতে চায় তাদের বিরোদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উখিয়া,সাদা বক,অবমুক্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close