আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি

  ২৮ সেপ্টেম্বর, ২০২১

সওজের জায়গা দখলে নিয়ে স’ মিল, নেই বন বিভাগের গাছ

সড়ক ও জনপথের (সওজ) জায়গা কৌশলে দখল করে স মিল স্থাপন এবং সেই সঙ্গে বন বিভাগের গাছ কাটারও অভিযোগ উঠেছে মিল মালিক শহিদুল ইসলামের বিরুদ্ধে।

স’ মিলটি বগুড়ার আদমদীঘির সান্তাহার পশ্চিম ঢাকারোড-নাটোর বাইপাস আঞ্চলিক সড়কের পূর্ব পাশে অবস্থিত।

জানা যায়, শহিদুল ইসলাম তার ব্যক্তি মালিকানায় প্রায় তিন শতক জায়গায় গড়ে তুলেছেন একটি স মিল। আর ওই মিলের সামনে সড়ক ও জনপথের প্রায় ১৫ শতক ফাঁকা জায়গা থাকায় সুযোগ নিয়েছেন তিনি। কৌশলে দখল করে গাছের গুড়ি স্তুপ করে ফেলে রেখে চালিয়ে যাচ্ছেন ব্যবসা। সওজের জায়গা দখলের পাশাপাশি নওগাঁ বন বিভাগের প্রায় অর্ধ শতাধিক গাছ কেটে রাস্তা ফাঁকা করেছেন তার মিলে যাতায়াতের জন্য। তিনি দীর্ঘদিন ধরে সওজের জায়গা দখল করে অবাধে ব্যবসা করে যাওয়ায় কর্তৃপক্ষ কোন নজর না দেওয়ার কারণে তার দেখাদেখি আবার অনেকেই সড়কের আশেপাশের জায়গা দখল করে গড়ে তুলছেন ছোট-বড় বিভিন্ন রকমের দোকানসহ খাবারের হোটেল। নিয়ম নীতির তোয়াক্কা না করে এখন অবাধে ব্যবসা বাণিজ্য করে যাচ্ছে দখলদাররা।

মিলের স্বত্বাধিকারী শহিদুল ইসলাম বলেন, যেখানে কাঠের গুড়ি রাখা হয়েছে সেই জায়গাটি ব্যক্তি মালিকানা।

বন বিভাগের একপাশে গাছ আছে আরেকপাশে গাছ কাটা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, একপাশে গাছ লাগানোই হয়নি।

এ বিষয়ে নওগাঁ বন বিভাগের সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু এই দপ্তরের কর্মকর্তারা সরেজমিনে না দেখে কোনো মন্তব্য করতে রাজি হননি।

তবে ‘স মিলের সামনের জায়গা সড়ক ও জনপথের আর রাস্তার গাছগুলো বন বিভাগের বলে নিশ্চিত করেছেন নওগাঁ সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী আহসান হাবীব। তিনি বলেন, ‘স মিল মালিক তার জায়গা ছেড়ে যদি সওজের জায়গা অবৈধভাবে দখল করে তাহলে নোটিশ করা হবে। এছাড়া নওগাঁ জেলা প্রশাসক বরাবর নোটিশ পাঠিয়ে দিলে তিনি একটা আইনগত পদক্ষেপ নিবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বন বিভাগের গাছ,সওজের জায়গা,স’মিল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close