ধুনট (বগুড়া) প্রতিনিধি

  ২৫ সেপ্টেম্বর, ২০২১

ধুনটে যমুনার তীর সংরক্ষণ প্রকল্পে ১০০ মিটার ধস

বগুড়ার ধুনট উপজেলায় যমুনা নদীর তীর সংরক্ষণ প্রকল্প এলাকার ১০০মিটার নদী গর্ভে ধসে গেছে। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকে উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের পুকুরিয়া গ্রামে তীর সংরক্ষণ প্রকল্পে ধস শুরু হয়।

শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত সেখানে ধস অব্যাহত ছিলো। তবে ধস ঠেকাতে জরুরি ভিত্তিতে কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৬ সালে প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে পুকুরিয়া-ভুতবাড়ি এলাকায় ৬০০মিটার অংশ যমুনা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পের কাজ করা হয়। নদীর তীর স্লোপ করে তার উপর জিও চট বিছিয়ে সিসি ব্লক স্থাপনের মাধ্যমে প্রকল্পের কাজ করে পানি উন্নয়ন বোর্ড।

বর্তমানে যমুনা নদীতে পানি কমা অব্যাহত রয়েছে। তবে নদীর পানি তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় ঘূর্ণায়বর্তের সৃষ্টি করেছে। একারণে শুক্রবার সকাল থেকে পুকুরিয়া এলাকায় ডান তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় ধস দেখা দেয়। শনিবার দুপুর পর্যন্ত ওই এলাকায় তীর সংরক্ষণ প্রকল্পের প্রায় ১০০মিটার নদী গর্ভে ধসে গেছে।

এদিকে আজ দুপুরে যমুনার ধসে যাওয়া তীর সংরক্ষণ প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবর রহমান।

এসময় তিনি স্থানীয় লোকজনের কাছে ভাঙন পরিস্থিতির খোঁজ খবর নেন এবং ভাঙন রোধে কাজ করার আশ্বাস দেন। তিনি বলেন, আকস্মিক যমুনার তীর সংরক্ষণ প্রকল্পে ভাঙন দেখা দিয়েছে। দ্রুত ভাঙন রোধে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। পরবর্তিতে নদী তীর সুরক্ষায় আরও কার্যকরী প্রকল্প হাতে নেওয়া হবে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী নিবারন চক্রবর্তী বলেন, পুকুরিয়া গ্রামে শুক্রবার থেকে তীর সংরক্ষণ প্রকল্পে এলাকায় ধস দেখা দেয়। শনিবারও ধস অব্যাহত রয়েছে। তবে ধস ঠেকাতে ইতোমধ্যে বালু বস্তা ফেলার কাজ শুরু হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধুনট,বগুড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close