সাতক্ষীরা প্রতিনিধি

  ১২ সেপ্টেম্বর, ২০২১

দক্ষিণ-পশ্চিম উপকূলে টেকসই বেড়িবাঁধ জরুরি

জলবায়ু পরিবর্তনের কারণে দেশের দক্ষিণ পশ্চিম উপকূলে মানুষের ভোগান্তি এখন চরমে। আর তাই এ এলাকায় জরুরিভাবে টেকসই বেড়িবাঁধ নির্মাণ খুবই প্রয়োজন।

ঝড়, জলোচ্ছ্বাস ও নানা দুর্যোগে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাটসহ উপকূলের এসব জেলার মানুষের জীবনযাত্রা লণ্ডভণ্ড হয়ে গেছে। জলাবদ্ধতার কারণে মানুষ এখান থেকে উদ্বাস্তু হয়ে আশ্রয় নিয়েছে শহরে বন্দরে।

রবিবার ঢাকা থেকে আসা বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ সরেজমিন পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

সাতক্ষীরা প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে ‘উপকূল সুরক্ষা আন্দোলন’ এর প্রতিনিধি হিসাবে সাংবাদিক নেতৃবৃন্দ এই তথ্য তুলে ধরেন।

সাতক্ষীরার বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ আব্দুল হামিদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্র, পলাশ আহসান, সাজ্জাদ হোসেন, গাজী শাহনেওয়াজ, শাকিলা সুলতানা, টিমুন বড়ুয়া, সাতক্ষীরা প্রেসক্লাব সাধারণ সম্পাদ মোহাম্মদ আলী সুজন, মোহন কুমার মন্ডল, অধ্যক্ষ আনিসুর রহিম প্রমুখ।

উপকূলের মানুষের জীবনযাত্রা নদীর নোনা পানির জোয়ার ভাটায় ডুবছে আর ভাসছে এমনটি জানিয়ে তারা বলেন, দুই বছর ধরে তাদের অনেকেই কখনও বাঁধে কখনও গাছে এবং কখনও পানিবদ্ধ বাড়িতে দিন কাটিয়েছেন। অনেককে বারবার বাড়িঘর সরাতে হয়েছে। খাবার পানির সংকট ও কর্মসংস্থানের অভাবে মানুষ হচ্ছে উদ্বাস্তু।

সাম্প্রতিক সাইক্লোন ইয়াশ, আম্ফান এবং তার আগে আইলা ও সিডরের আঘাতে দক্ষিণ উপকূলের এসব মানুষের জীবনের নিরাপত্তা বারবার বিঘ্নিত হয়েছে। এরই মধ্যে আশাশুনির প্রতাপনগরে আবারও বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে গ্রামের পর গ্রাম।

সরকার উপকূলবাসীর উন্নয়নে ১৫ নং পোল্ডারের বিপরীতে ১ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন জানিয়ে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, টেকসই বেড়িবাঁধ নির্মাণ না হওয়া পর্যন্ত উপকূলের মানুষ শান্তিতে ঘুমাতে পারবে না।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দক্ষিণ-পশ্চিম উপকূল,বেড়িবাঁধ জরুরি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close