রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১২ সেপ্টেম্বর, ২০২১

রৌমারীতে তিন হাজার হেক্টর ধান ক্ষেত নষ্ট

কুড়িগ্রাম জেলাধীন রৌমারী উপজেলায় এবারের বন্যা প্রায় তিন হাজার হেক্টর আমন ধান ক্ষেত সম্পূর্ণ নষ্ট হয়েছে। বন্যায় আমন ধানের বীজতলা নষ্ট হয়ে যাওয়ায় নতুন করে আমন ধান লাগানোর সুযোগ না থাকায় হতাশায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, রৌমারী উপজেলায় মোট ৬৭৭০ হেক্টর জমিতে এবার আমন ধান চাষ হয়েছিল। ৪৩৫০ হেক্টর আমন ধান ক্ষেত বন্যার পানিতে নিমজ্জিত হয়। এর মধ্যে ২৯৫০ হেক্টর আমন ধান ক্ষেত সম্পূর্ণ নষ্ট হয়েছে।

উপজেলার বাগুয়ারচর গ্রামের কৃষক মো. লালমিয়া বলেন, আমি ৬২ শতাংশের বিঘার ৪ বিঘা আমন ধান বুনেছিলাম, বন্যায় সব ধান ক্ষেত নষ্ট হয়ে গেছে, বাড়িতে ৮টি গরু আছে, বাজার থেকে খাবার কিনে আমরা খাবো, না গরুকে খাওয়াবো।

উপজেলা বাইটকামারী গ্রামের কৃষক সামেজ উদ্দিন, জামাল, লোকমান হোসেন বলেন, আমরা ছোট কৃষক, আমন ধান আবাদ করে নিজেরা খাই, গরুকে খাওয়াই। এবার বন্যা এলাকার সব আমন ধান ক্ষেত নষ্ট হয়ে গেছে। আমরা সরকারিভাবে আর্থিক সহযোগিতা চাই।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. কাইয়ুম চৌধুরী বলেন, বন্যায় প্রায় তিন হাজার হেক্টর বোরো ধান ক্ষেত সম্পূর্ণ নষ্ট হয়েছে। বন্যার পানি কমে যাওয়ার সময় রোদে পানি গরম হয়ে আমন ধান ক্ষেত বেশি নষ্ট হয়েছে। নষ্ট হয়ে যাওয়া ধান ক্ষেতে মাসকালাই চাষ করার জন্য সরকারিভাবে মাসকালাই বীজ দেওয়া হবে। এছাড়া আমরা সবজি চাষ করার জন্য কৃষকদের পরামর্শ দিচ্ছি।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধান ক্ষেত,রৌমারী,বন্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close