খুলনা ব্যুরো

  ১১ সেপ্টেম্বর, ২০২১

কেপিসিএল বিদ্যুৎ প্লান্ট চালুর দাবিতে খুলনায় বিক্ষোভ

ছবি : প্রতিদিনের সংবাদ

খুলনার কেপিসিএল বিদ্যুৎ প্লান্ট চালুর দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী। শনিবার সকালে খুলনা মহানগরীর লিবার্টি চত্বরে বিক্ষোভশেষে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শেখ মোশারফ হোসেন, শেখ মনিরুল ইসলাম, রফিকুল ইসলাম বাবুল, রাফিজা খানম মীরা শেখ মিজানুর রহামান, জিয়াউর রহমান জিয়া, সিরিনা সুলতানা, আরিফুল ইসলাম টুটুল সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ এসময় বক্তৃতা করেন।

বক্তারা বলেন, খুলনা পাওয়ার কোম্পানী লিঃ (কেপিসিএল) নবায়নের আবেদন করার ১০ মাস অতিক্রম হলেও এখন পর্যন্ত নবায়ন না হওয়ায় অনিশ্চয়তার মুখে পড়েছে প্রতিষ্ঠানে কর্মরত প্রায় দেড় শতাধিক মানুষ। ১৯৯৭ সালে খুলনা গোয়ালপাড়া ভৈরব নদের তীরে প্রতিষ্ঠানটি স্থাপন করে কেপিসিএল। তিনটি প্লান্ট নিয়ে উৎপাদনে যাওয়া এ কোম্পানীতে চালু উৎপাদনে ছিল দুটি প্লান্ট। একটি গোয়ালপাড়া পদ্মা রোডে ১১৫ মেগাওয়াট অপরটি নওয়াপাড়ায় ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে নিরবচ্ছিন্নভাবে ন্যাশনাল গ্রীডে বিদ্যুৎ সরবারাহ করেছে। যে কারণে খুলনাসহ আশপাশের জেলা গুলোতে বহুদিন লোডশেডিংহীন বিদ্যুৎ সরবরাহ অব্যহত ছিল।

তারা বলেন, প্লান্টটি গত ১ জুন থেকে বন্ধ হয়েছে। এটি পাঁচ বছর পর পর নবায়ন করতে হয়। তৃতীয় বারের মতো নবায়নের জন্য গত ২০২০ সালের অক্টোবর মাসে আবেদন করা হয়, কিন্তু আজ পর্যন্ত এটি নবায়ন হয়নি। প্লান্টটি চালু থাকতে তারা স্থানীয় অসহায় দুস্থ শিক্ষার্থীসহ বয়স্ক মানুষের চিকিৎসা সেবায় ব্যাপক অর্থ সহযোগিতা করতো। প্রতিষ্ঠানটি বন্ধ থাকায় তা বন্ধ হয়ে যায়। যে কারণে এই অঞ্চলের বিভিন্ন শিক্ষার্থী, বয়স্ক মানুষের চিকিৎসা সেবাসহ অসচ্ছল, দুস্থসহ সমাজের সুবিধাবঞ্চিতরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বন্ধ থাকা প্লান্টটি চালু হলে বিদ্যুৎ সমস্যাসহ সুবিধাবঞ্চিত মানুষেরা উপকৃত হবে বলে মানববন্ধনে বক্তারা দাবি জানান। অবিলম্বে প্লান্টটি চালুর দাবি জানিয়েছেন এলাকাবাসী ।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খুলনা,কেপিসিএল,বিদ্যুৎ প্লান্ট,লিবার্টি চত্বর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close