শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

  ০২ আগস্ট, ২০২১

গণপরিবহন না থাকায় কারখানা শ্রমিকদের সড়ক অবরোধ

সরকার ঘোষিত লকডাউনের নবম দিনে খুলে দেয়া হয়েছে পোশাক কারখানা। তবে সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করায় কারখানার শ্রমিক-কর্মী এবং অফিসগামী যাত্রীদের সড়কে ভোগান্তি পোহাতে হচ্ছে।

গণপরিবহন না থাকায় ঘণ্টার পর ঘণ্টা সড়কে অপেক্ষার পাশাপাশি বিকল্প উপায়ে বাধ্য হয়ে খোলা ট্রাক, পিকআপ, প্রাইভেটকার, সিএনজি ও ব্যাটারি চালিত অটোরিকশায় গাদাগাদি করে চলাচল করতে হচ্ছে অফিসগামী পোশাক কারাখানার শ্রমিকদের। এতে অতিরিক্ত ভাড়া গুণতে হচ্ছে তাদের।

অতিরিক্ত ভাড়া ও সড়কে পর্যাপ্ত গণপরিবহন না থাকায় সোমবার সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের অংশ শ্রীপুর উপজেলার ২নং সি এন্ড বি বাজার এলাকায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে বিভিন্ন কারখানার শ্রমিকেরা। এ সময় সড়কের দুইপাশে যানজটের সৃষ্টি হয়। এতে প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ঘটনাস্থলে এসে আন্দোলনরত শ্রমিকদেরকে ভাড়া বেশি না নেয়ার আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়। পরের সকাল সাড়ে নয়টার সময় যান চলাচল স্বাভাবিক হয়।

কারখানা শ্রমিকেরা জানান, সরকার সব কারখানা খুলে দিয়ে গণপরিবহন বন্ধ করে রেখেছে। সড়কে গণপরিবহন না পাওয়ার কারণে আমরা সময়মতো অফিসে যেতে পারি না। যেসব ছোট ছোট পরিবহন সিএনজি, ব্যাটারি চালিত অটোরিকশা পাওয়া যায় তারা তিনগুণ ভাড়া বেশি নিচ্ছে।

শ্রমিকেরা আরও জানায়, চলমান কঠোর লকডাউনের মধ্যে হঠাৎ কারখানা খুলে দিয়েছে। আমরা তাৎক্ষণিক ঘোষণা শুনে কোনমতে বাড়ি থেকে এসে চাকরি বাঁচানোর জন্য কাজে যোগ দিচ্ছি। এখন আমাদের হাতে টাকা নেই। বাড়ি থেকে আসার সময়ও অতিরিক্ত ভাড়া গুনতে হয়েছে। এখন অফিসে যাওয়ার সময়ও প্রতিদিন একই বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজীপুর,শ্রমিক,করোনাভাইরাস,মহামারি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close