মোঃ রফিকুল ইসলাম, শিবচর (মাদারীপুর)

  ০১ আগস্ট, ২০২১

ফেরি ফাঁকা, লঞ্চে ভরপুর

শিল্পকারখানা খোলার ঘোষণা ও লঞ্চ চলাচলের পর থেকে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে যাত্রীদের চাপ বৃদ্ধি পেয়েছে। এছাড়া গণপরিবহন ও লঞ্চ চালুর ঘোষণার পর থেকে ফেরিতে যাত্রীদের তুলনামূলকভাবে চাপ কমলেও লঞ্চে উপচে পড়া ভিড়। শনিবার ফেরিতে যে ভিড় ছিলো তার তুলনায় রোববার একটু কম হলেও লঞ্চে প্রচুর ভিড় দেখা গেছে।

এদিকে লঞ্চে ৩৫ টাকার ভাড়া ৫৫টা নেয়া হচ্ছে। তবুও ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে যাওয়ার কথা থাকলেও তা মানছেন না লঞ্চচালকরা।

রোববার দুপুরে সরজমিনে বাংলাবাজার ঘাটে গিয়ে দেখা যায়, বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়ার উদ্দেশে ছেড়ে যাওয়া প্রতিটি লঞ্চে ধারণ ক্ষমতার চেয়ে বেশি যাত্রী নিয়ে পদ্মা পাড়ি দিচ্ছেন। বাংলবাজার ঘাট এলাকায় মানুষের চাপে স্বাস্থ্যবিধি মানছেন না কেউ। জীবনের ঝুঁকি নিয়ে লঞ্চে উঠছেন যাত্রীরা। সকলের মুখে মাস্ক থাকলেও সামাজিক দূরত্বের কোনও চিহ্ন নেই ঘাটে।এছাড়াও বাসের টিকিট কাউন্টার, ফেরি ঘাটেও ঢাকামুখী যাত্রীদের ভিড় দেখা যায়। রোববার এই নৌরুটে ১০টি ফেরি ও ৮৭টি লঞ্চ সচল রয়েছে। আজও ফেরিতে যাত্রীরা আসছে। তবে লঞ্চ চালু হওয়ায় ফেরিতে যাত্রীর চাপ কমেছে।

এদিকে গণপরিবহন চালু হওয়ায় ও ছোট ছোটযানবাহনে খুব সহজেই দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে বাংলাবাজার ঘাটে আসছেন যাত্রীরা। আর ফেরি ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকায় ঘাটে থেকে গন্তব্যে পাড়ি দিচ্ছেন সবাই।

মাদারীপুর থেকে লঞ্চে ঢাকাগামী যাত্রী নান্নু মিয়া বলেন,গতকাল দুপুরে ঘাটে ভিড় দেখে বাড়ি চলে যাই। আজ ঘাটে এসেছি।ঢাকা যাবো। তবে লঞ্চে অনেক ভিড়। তবুও যাচ্ছি। যেতে হবেই তাই আরকি।

শিবচর থেকে ঢাকাগামী প্রাইভেটকার চালক মিরাজ হোসেন বলেন, গতকাল টিভিতে দেখে রওনা দেইনি। আজ আসছি। খুব সহজেই ফেরিতে উঠতে পেরেছি।

লঞ্চে ঢাকাগামী যাত্রী মতিউর বলেন, ঢাকায় থাকি। সামনে লকডাউন খুলবে তাই যাচ্ছি। তবে ঘাটে এসে ফেরির দেরি দেখে লঞ্চে যাচ্ছি। লঞ্চে অনেক লোকই যাচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডাব্লিউটিএর) বাংলাবাজার ঘাটের টিআই আক্তার হোসেন বলেন, সকাল থেকে দুপুরে যাত্রীদের অনেক চাপ ছিলো। এখন তেমন চাপ নেই। স্বাস্থ্যবিধি মেনেই ও প্রশাসনের নজরদারিতে যাত্রি ওঠানো হচ্ছে। এছাড়াও আমরা মাইকিং করে যাত্রীদের স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার অনুরোধ করছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেরি,শিবচর,লঞ্চ,বাংলাবাজার ঘাট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close