হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

  ০১ আগস্ট, ২০২১

হাটহাজারীতে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন জেলা প্রশাসক

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ৪ নং গুমানমর্দ্দন ইউনিয়নের হালদার পাড়ে স্থাপিত প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ প্রকল্প (২) পরিদর্শন করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মমিনুর রহমান।

রোববার সকাল ১০টায় পরিদর্শনকালে জেলা প্রশাসক বলেন, মুজিববর্ষ উপলক্ষে সকল গৃহহীনদের ঘর দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক গৃহীত নীতিমালার আলোকে উপজেলা পর্যায়ে করণীয় নির্ধারণ করে দেয়া হয়। উপকারভোগী নির্বাচন ও খাস জমি চিহ্নিত করণের মাধ্যমে প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হয়।

তিনি বলেন, সুনির্দিষ্ট ডিজাইন অনুসরণ করে দুই কক্ষ বিশিষ্ট ঘরে অর্ন্তভুক্ত করা হয় সম্মুখে বারান্দা, রান্না ঘর ও টয়লেট। ২৩ জানুয়ারী ২০২১ সালে সারা দেশে মোট ৬৯ হাজার ৯ শ ৪ টি পরিবারকে ঘর দেয়া হয়। ২য় পর্যায়ে ২০ জুন ২০২১ সালে দেয়া হয় ৫৩ হাজারের ও বেশি পরিবারকে। প্রধান মন্ত্রীর ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এই শ্লোগানে তাৎপর্যকে ধারণ করে চট্টগ্রামের জেলা প্রশাসনের দক্ষ ব্যবস্থাপনা ও সমন্বয়ের মাধ্যমে আশ্রয়ণ -২ প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়। হাটহাজারীর গুমানমর্দ্দন ইউনিয়নে প্রথম পর্যায়ে ১৫ টি,২য় পর্যায়ে ১০ টি ও বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস কর্তৃক ১ টিসহ মোট ২৬ টি গৃহ নির্মাণ করা হয়। দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ হালদা নদীর তীরের সাথে লাগোয়া আশ্রয়ণটি মনোরম স্থানে নির্মাণের জন্য স্থান নির্ধারণ করা হয়েছিল। প্রশাসনের কর্মকর্তারা অনেক যাচাই বাছাই করে এই স্থানটি নির্বাচন করেন। ২০ জুন প্রধানমন্ত্রী ভিডিও বার্তার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তার প্রদত্ত উপহারের ঘরগুলো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে উপকারভোগীদের মধ্যে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করেন।

তিনি আরও বলেন, এ প্রকল্পে পানি-বিদ্যুৎ সুবিধা, ইবাদতখানা, আশ্রিতদের জন্য একটি পুকুর খনন করে দেয়া হয়। তাছাড়া পুকুরে হালদার পোনা অবমুক্ত করা হয়েছে। ২ শতাংশ জমির উপর নির্মিত প্রতিটি ঘরে ১ লাখ ৯০ হাজার টাকা খরচে মোট দশটি ঘর এবং ১ লাখ ৭১ হাজার টাকা খরচে ষোলটি ঘর দেয়া হয়।

হাটহাজারী উপজেলা চেয়ারম্যান এস এম রাশেদুল আলম বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে আজ দেশ এগিয়ে চলছে। দেশের উন্নয়নর এই ধারাবাহিকতা রক্ষা করতে দল মতের ঊর্ধ্বে উঠে সকল ভেদাভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রধানমন্ত্রীর ঘোষণা দূর্নীতির ব্যাপারে জিরো টলারেন্স বিষয়টি সকল নেতা কর্মীদের মাথায় রেখে কাজ করতে হবে। তাছাড়া ৫/১০কেজি চালের লোভ যেসব নেতাকর্মী সামলাতে পারবেনা এইসব নেতাকর্মীদের রাজনীতি ছেড়ে দেয়া প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন করতে ও সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান উপজেলা পরিষদের চেয়ারম্যান।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম বলেন, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. মুমিনুর রহমান এর সার্বিক নির্দেশনায় যথাসময়ে প্রকল্পের কাজ শেষ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এই সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা সমাজ সেবা কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, ৪ নং গুমানমর্দ্দন ইউ পি চেয়ারম্যান মুজিবুর রহমান, সচিব আবু তৈয়ব, ইউ পি সদস্য ও জেলা প্রশাসনের কর্মকর্তারা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মাইদুল ইসলাম শাহ, পি আই ও কার্যালয়ের প্রকৌশলী আহসানুল হক, উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও রাজনৈতিক দলের নেতারা।

পরে জেলা প্রশাসক আশ্রিতদের মধ্যে খাদ্য সহায়তা দেন এবং একটি আমের চারা রোপণ করেন।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আশ্রয়ণ প্রকল্প,হাটহাজারী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close