পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

  ২৯ জুলাই, ২০২১

বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন বন্ধ

দিনাজপুরের পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লাখনিতে কয়লা উত্তোলনের একটি ফেইজ থেকে নতুন একটি ফেইজের ক্ষেত্র তৈরির কাজ চলমান থাকার কারণে সেখানে বন্ধ রয়েছে কয়লা উত্তোলন। তবে পূর্বের উত্তোলিত ফেইজ থেকে ভূগর্ভের কয়লা উত্তোলন শেষ হওয়ায় নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলনের জন্য কয়লা কাটার মেশিনসহ বিভিন্ন যন্ত্রাংশ স্থানান্তর করার কাজ শুরু হয়েছে ইতোমধ্যে।

সূত্র জানায়, ফেইজের ভূ-গর্ভের কয়লা শেষ হয়ে গেলে নতুন একটি ফেইজ তৈরির ক্ষেত্র চালু করা হয়। প্যারালাল পদ্ধতিতে মাটি খনন ও সেখানকার বিভিন্ন উপকরণ সরিয়ে কয়লা উত্তোলনের জন্য নতুন ফেইজ তৈরি করা হয়। এ প্রক্রিয়ায় সময় লাগে প্রায় এক মাস থেকে দেড় মাস। এর মধ্যে নতুন যন্ত্রাংশ স্থানান্তর কয়লা কাটার মেশিনসহ ভারী ও বিভিন্ন মূল্যবান যন্ত্রাংশ বসানো হয় সেখানে। এসব প্রক্রিয়া শেষে মাস দেড়েকের মধ্যে নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলন শুরু হবে বলে খনি সূত্রে জানা গেছে।

চুক্তি অনুযায়ী কয়লা তুলে দেয়ায় নতুন চুক্তির মেয়াদ পর্যন্ত কয়লার কোন ঘাটতি হবে না বলে খনির ঠিকাদারি প্রতিষ্ঠানটি দাবী করেন।

এদিকে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসি’র সাথে কয়লা উত্তোলনের চুক্তির মেয়াদ শেষ না হতেই বন্ধ হয়ে গেলো খনিতে কয়লা উত্তোলন। চুক্তি অনুযায়ী চলতি বছরের ১০ আগস্ট পর্যন্ত কয়লা উত্তোলন করবে ঠিকাদারি প্রতিষ্ঠানটি। অবশেষে প্রতিষ্ঠানটির মেয়াদ শেষ হওয়ার ১৪ দিন আগেই বন্ধ করে দেয়া হলো বড়পুকুরিয়ায় কয়লা তোলা। এই অযুহাতে আগাম নোটিশ ছাড়াই সেখানে ১২’শ কর্মরত শ্রমিকের মধ্যে বাংলাদেশি ৫ শ’ ৫০ জন শ্রমিককে খনি থেকে বের করে দেয়া হয়েছে বলে শ্রমিকের অভিযোগ।

খনির অপর একটি সূত্র জানায়, খনিতে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক ছড়িয়ে পড়ায় কয়লা তোলা বন্ধ থাকে। ১ সপ্তাহে ১৩ জন এবং চলতি সপ্তাহে ৭ জনসহ সেখানকার ২৬ জন কর্মরত শ্রমিক করোনায় আক্রান্ত হন। এদের অধিকাংশই চীনা শ্রমিকসহ বাংলাদেশি কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

বড়পুকুরিয়া কয়লা খনির জি,এম অপারেশন (মাইনিং) সাইফুল ইসলাম সরকার জানান, কয়লা উত্তোলনের নতুন একটি ফেইজের ক্ষেত্র তৈরি ও খনির অভ্যন্তরে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় কয়লা উত্তোলন বন্ধ রয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ১১ই আগস্ট বিসিএমসিএল ও চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিএমসি এন্ড এক্সএমসি’র সাথে কয়লা উত্তোলনের চুক্তি সম্পন্ন হয়।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কয়লা,করোনাভাইরাস,দিনাজপুর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close