মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি

  ২৪ জুন, ২০২১

মির্জাগঞ্জে ১৪ সড়কে উন্নয়নের কাজ চলছে

শহরের আধুনিকতার সঙ্গে তাল মেলাচ্ছে গ্রাম। শহরের সুবিধা পৌঁছে যাচ্ছে গ্রামেও। বদলে গেছে গ্রামীণ জীবন। গ্রামের রাস্তা-ঘাট উন্নয়ন হলে শহরের সকল সুবিধা পাওয়া যায় গ্রামে। গ্রামে মাটির ঘর আর চোখে পড়ে না। এমনকি কাঠের টিনের ঘরও হারিয়ে যেতে বসেছে। অধিকাংশ গ্রামেই দেখা মেলে পাঁকা বা আধাঁপাকা বাড়ি। সরকারের স্থায়ী উন্নয়নের সুফল প্রান্তিক পর্যায়ে পৌঁছে যাচ্ছে আর ক্রমশ বদলে যাচ্ছে সবকিছু। ভূমিহীন-গৃহহীনরা সরকারের দেয়া বিনা পয়সায় ঘর পাচ্ছে। সরকার গৃহীত নানা প্রকল্পের কারণেই গ্রামীণ অর্থনীতিতে পরিবর্তন এসেছে। ফলে বর্তমানে পটুয়াখালীর মির্জাগঞ্জে ৮ কোটি ২৩ লাখ টাকার ১৪টি সড়কের কাজ চলছে। আরো কয়েকটি সড়ক,বিদ্যালয় ভবন, চারতলা উপজেলা পরিষদ ভবন, ৫০০ শয্যা অডিটরিয়াম কাজ শেষ পর্যায়ে। উপজেলা পরিষদের মধ্যে সড়কগুলো নতুনভাবে দেখা যাবে কয়েকদিন পরেই। এতে উপজেলার চিত্র পাল্টে যাবে।

এলাকা সূত্রে গেছে, রাস্তা ভাল হওয়ায় এলাকার ছেলেমেয়ে সহজে স্কুলে যেতে পারে। যারা অন্যের জমিতে কাজ করতেন তাদের অনেকেই ছোটখাটো ব্যবসা বা বিভিন্ন ধরনের ফসল আবাদ করছেন। কেউ কেউ অটোরিকশা বা ভাড়ায় চালিত মোটরসাইকেল চালিয়েও জীবিকা নির্বাহ করছেন।

পশ্চিম সুবিদখালী গ্রামের মো. ফারুক হোসেন বলেন, এলাকার উন্নয়ন তথা রাস্তাঘাটের জন্য মানুষের নানা ধরনের কাজ বেড়েছে। এতে আয়ও বেড়েছে। নানা ধরনের আয়বর্ধক কাজে জড়িত হয়ে সবাই এখন অর্থনৈতিকভাবে স্বচ্ছল।

উপজেলা প্রকৌশলী শেখ আজিম-উর রশিদ জানান, চলতি অর্থবছরে মির্জাগঞ্জ উপজেলায় গ্রামীণ অবকাঠামো উন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। বর্তমানে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১৪টি সড়ক উন্নয়নের কাজ চলছে। আরো কিছু নতুন কাজ শেষের পথে। এটি বাস্তবায়ন হলে উপজেলা কিংবা গ্রামের চেহারা পাল্টে যাবে।

তিনি জানান, এ সরকারের সময়ে মির্জাগঞ্জে এলজিইডি গ্রামীণ অবকাঠামো, নগর ও ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করেছে। টেকসই ও সময়োপযোগী প্রযুক্তি ব্যবহার করে গ্রামীণ জনপদে যোগাযোগ ব্যবস্থার উন্নতি, কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যের অগ্রগতি, কর্মসংস্থান সৃষ্টি, জীবিকা এবং উন্নত জীবন ব্যবস্থা তথা মানব সম্পদ উন্নয়নে এ অর্থ ব্যয় করা হয়। পল্লী সড়ক উন্নয়ন বর্তমান সরকারের একটি অগ্রাধিকার প্রাপ্ত প্রকল্প।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মির্জাগঞ্জ,এলজিইডি,রাস্তা,সড়ক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close