সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ২২ জুন, ২০২১

অভিযানেও বন্ধ হচ্ছে না চায়না জালে মাছ নিধন

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিভিন্ন নদী- খালে চায়না দোয়ার জালে অবাধে মাছ ধরা হচ্ছে। ম্যাজিক জাল নামেও এর পরিচিতি রয়েছে । এ জালে দেশীয় সব জাতের বড়-ছোট মাছ আটকা পড়ছে। দেশীয় মাছের বংশ বিস্তারের পথে এ জাল অনেকটা বাধা হয়ে দাঁড়িয়েছে বলে জানা গেছে । উপজেলা মৎস্য অফিস থেকে অভিযানে নামলেও পুরোদমে নতুন বের হওয়া এ জালে মাছ ধরা বন্ধ হচ্ছে না।

উল্লাপাড়ায় ফুলঝোড় নদীসহ এর শাখা নদী-নালাগুলোয় বন্যার পানি এসেছে। এছাড়া ভারী বৃষ্টিপাতে বেশির ভাগ নদী-খালগুলোয় কম-বেশি পানি জমেছে। গত মাস দেড়েক হলো উপজেলার বড়হর , কালিগঞ্জ, ঘাটিনা এলাকায় ফুলঝোড় নদীতে চায়না দোয়ার জাল পেতে মাছ ধরা হচ্ছে বলে জানা গেছে ।

এছাড়া এলাকাবাসীর সূত্রে বাঙ্গালা ইউনিয়ন এলাকায় খালে মাছ ধরা হচ্ছে এ জালে। বিভিন্ন সূত্রে জানা গেছে, বেশ লম্বা এ জাল গভীর পানিতে ফেলে ডুবিয়ে রাখা হয়। এর মুখ হয়ে সবধরনের বড়-ছোট মাছ ঢুকলে আর বেরুতে পারে না। দুয়েকদিন পর পানি থেকে জাল তোলা হয়। এদিকে জালে ঢুকে পড়ার পরই ছোটো আকারের মাছগুলো মারা যায়। আরো জানা যায়, এ জাল পানিতে কোথায় পাতা আছে সাধারণ জনগণের কেউ সহজে খুঁজে বের করতে পারে না।

সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ বায়েজিদ আলম জানান, চায়না দোয়ার জাল বিছিয়ে মাছ ধরা ও দেশীয় মৎস্য সম্পদের ক্ষয়-ক্ষতির ভয়াবহতা জেনেছেন। তিনি নিজেও তদন্ত করে এর সত্যতা পেয়েছেন।

গত বৃহস্পতিবার তার বিভাগ থেকে অভিযানে নেমে বড়হর খেয়াঘাট ও কালিগঞ্জ এলাকায় ফুলঝোড় নদী থেকে ১২ টি জাল আটক করে জ্বালিয়ে দেন । তার বিভাগ থেকে এর বিরুদ্ধে অভিযান আরো জোরালোভাবে চালানো হবে বলে জানান তিনি।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উল্লাপাড়া,চায়না দোয়ার জাল,মাছ নিধন,দেশীয় মাছ,বংশ বিস্তার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close