কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২০ জুন, ২০২১

ভোক্তা অধিকারে অভিযোগ করে ২৫ শতাংশ টাকা পেলেন অভিযোগকারী

বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল-আমিন এর নেতৃত্বে শমশেরনগর ফাঁড়ির পুলিশের সহযোগিতায় রোববার কমলগঞ্জ উপজেলার শমশেরনগর বাজারের বিভিন্ন জায়গায় নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর প্রতিষ্ঠান, আলুর বাজার, ফার্মেসী এবং অন্যান্য দোকানে মনিটরিং ও সচেতনতামুলক কার্যক্রম পরিচালনা করা হয়।

তদারকি অভিযানে মাংস অতিরিক্ত দামে বিক্রি করা, মোড়কজাত পণ্যের গায়ে মূল্য না লেখা থাকা, মূল্য তালিকা না রাখা, অতিরিক্ত দামে চাল বিক্রি করাসহ বিভিন্ন অনিয়মের দায়ে শমশেরনগর বাজারে অবস্থিত রংধনু দেশি মাংসের দোকানকে ১ হাজার ৫ শত টাকা, তিন ভাই খাদ্য ভান্ডারকে ১ হাজার টাকা, শ্রীমঙ্গল রোডে অবস্থিত মা কসমেটিক্সকে ১ হাজার টাকা, ষ্টেশন রোডে অবস্থিত সিকদার এন্টারপ্রাইজকে ২ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।

এছাড়াও শমশেরনগর পুলিশ ফাঁড়িতে বসে তিনজন অভিযোগকারীর অভিযোগের প্রেক্ষিতে অভিযোগ নিষ্পত্তি করা হয়। তেরাবান বেগমের অভিযোগের প্রেক্ষিতে শমশেরনগর বাজারে অবস্থিত ছালামত মিয়ার মাংসের দোকানকে ওজনে কম দেয়া ও প্রতিশ্রুতি অনুযায়ী মাংস না দেয়ার দায়ে ৪ হাজার টাকা, অতিরিক্ত দামে এবং ওজনে কম দেয়ার দায়ে আব্দুল কাদির ও মো. জয়নাল আবেদীনের অভিযোগের প্রেক্ষিতে সুমি এন্টারপ্রাইজকে যথাক্রমে ২ হাজার টাকা এবং ১ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়।

আইন অনুসারে জরিমানা ২৫ শতাংশ তেরাবান বেগমকে ১ হাজার টাকা, আব্দুল কাদিরকে ৫ শত টাকা এবং মো. জয়নাল আবেদীনকে ২৫০ টাকা প্রদান করা হয়। অভিযানে মোট ৭ টি প্রতিষ্ঠানকে সর্বমোট ১২ হাজার ৫ শত টাকা জরিমানা ও তা আদায় করা হয়।

অভিযানেকালে পেঁয়াজ, রসুন, আদা, চাল, তেল, শাক-সবজি, কাচামাল, মশলাসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ন্যায্য মূল্যে প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এবং ভোগ্য পণ্য সামগ্রীর দাম যেন কেউ অনৈতিকভাবে বাড়াতে না পারে এবং নকল হ্যান্ড সেনিটাইজার ও নিম্ন মানের সংক্রমণরোধী জীবানুনাশক বিক্রয় না করতে পারে সেই লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক প্রতিনিয়ত বাজার মনিটরিং কার্যক্রম চলমান থাকবে বলে জানান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল-আমিন।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভোক্তা অধিকার,অভিযোগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close