নওগাঁ প্রতিনিধি

  ২০ জুন, ২০২১

নওগাঁয় ২৩০ জনের করোনা শনাক্ত

নওগাঁয় ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। এই সময় ২৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগে ১৬ জুন এক দিনে সর্বোচ্চ ১২৫ জনের করোনা শনাক্ত হয়েছিল। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা হলো ৩৫৬২ জন। এদিকে নওগাঁয় চলছে ৭দিনের বিশেষ বিধিনিষেধ।

২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তার বাড়ি মহাদেবপুর উপজেলা সদরে। শনিবার বিকেলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এ পর্যন্ত জেলায় করোনা আক্রান্ত হয়ে মোট ৬১ জনের মৃত্যু হয়েছে।

নওগাঁ সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, শনিবার বিকেল ৪টা থেকে রোববার বিকেল পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ ও বগুড়ার টিএমএসএস হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবে ৫২১ জনের নমুনা পরীক্ষায় ১৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া নওগাঁ সদর হাসপাতালসহ জেলার ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় ২০৮ জনের নমুনা পরীক্ষা করে ৫৩ জনের শরীরে করোনার সংক্রমণ ধরা পড়েছে। জেলায় শনাক্তের হার ৩১ দশমিক ৫৫ শতাংশ।

নতুন করে শনাক্তদের মধ্যে নওগাঁ সদর উপজেলায় সর্বোচ্চ শনাক্ত ৭৯ জন, রানীনগর উপজেলায় ১০ জন, আত্রাইয়ে ৭জন, মহাদেবপুরে ২১জন, মান্দায় ২২জন, বদলগাছিতে ১৯জন, পত্নীতলায় ১৭জন, ধামইরহাটে ১০জন, নিয়ামতপুরে ২০জন, সাপাহারে ১৫জন ও পোরশা উপজেলার ১০ জন শনাক্ত হয়েছেন।

এর আগের সর্বোচ্চ শনাক্ত ছিল বুধবার। সেদিন আক্রান্তের হার ছিল ২১ দশমিক ৮২ শতাংশ। পরদিন শনাক্তের হার কিছুটা কমে ১৯ শতাংশ হয়। এবং শুক্রবার আবার তা বেড়ে ৩৫ শতাংশ ছাড়িয়ে যায়। চলমান বিধিনিষেধের মধ্যেও জেলায় চলতি মাসে রেকর্ডসংখ্যক রোগী শনাক্ত হয়েছে।

করোনার সংক্রমণ রোধে চলতি মাসের ৩ জুন থেকে ৯জুন পর্যন্ত নওগাঁ পৌরসভা ও নিয়ামতপুর উপজেলায় সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করা হয়। এই লকডাউন শেষে পরে পুরো জেলায় বিশেষ বিধিনিষেধ আরোপ করা হয়। করোনার সংক্রমণ ঠেকাতে নওগাঁয় এখনো এই বিশেষ বিধিনিষেধ ২৩জুন পর্যন্ত থাকবে।

নওগাঁর সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ বলেন, নওগাঁ জেলায় যে হারে করোনার শনাক্ত বৃদ্ধি পাচ্ছে তাতে আমাদের স্বাস্থ্যবিভাগ চিন্তিত হয়ে পড়েছে। লকডাউন শেষে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কিন্তু এর মধ্যেও জেলায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়া খুবই উদ্বেগের বিষয়। আসলে মানুষের অসচেতনতার কারণেই সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাচ্ছে। সবাই যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চললে করোনার সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হতো।

যে যার পর্যায় থেকে সময় থাকতে সকলের সচেতন হতে হবে। নইলে সামনে করোনা সংক্রমণ আরও বেড়ে যেতে পারে বলেও জানান তিনি।

নওগাঁ সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আশীষ কুমার সরকার ( কন্টোল ডিজিজ ) জানান, গত ২৪ঘন্টায় সুস্থ হয়েছেন ২৪ জন এবং এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২৩২৭ জন। সুস্থ হওয়ার পর বর্তমানে ১২৩৫ জন করোনাভাইরাসে আক্রান্ত রয়েছেন। এদের মধ্যে নওগাঁ জেলা সদরের হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪৬ জন। অন্যরা চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী নিজ বাড়িতে অবস্থান করে চিকিৎসা সেবা গ্রহণ করছেন।

তিনি বলেন, জেলায় মোট কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে ২৫৩ ব্যক্তিকে। কোয়ারেন্টাইন থেকে ছাড়পত্র পেয়েছেন ৫৪ জন। বর্তমানে জেলায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন ৬৮ জন এবং হোম কোয়ারেন্টাইনে রয়েছেন মোট ২৮৪২ জন।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনাভাইরাস,কোভিড ১৯,মহামারি,কোয়ারেন্টাইন,নওগাঁ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close