নওগাঁ প্রতিনিধি

  ১৮ জুন, ২০২১

নওগাঁয় ঘর পাচ্ছে আরও ৫০২ গৃহহীন পরিবার

"বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না" স্লোগানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে নওগাঁয় ৫০২টি ভূমি ও গৃহহীন পরিবারকে ঘর হস্তান্তরে সংবাদ সম্মেলন করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টায় নওগাঁ সার্কিট হাউজে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক হারুন-অর-রশীদ এ সংবাদ সম্মেলন করেন।

রোববার সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপকারভোগী গৃহহীন পরিবারের মাঝে ঘরগুলো হস্তান্তরের উদ্বোধন করবেন।

জেলা প্রশাসক হারুন-অর-রশীদ বলেন, বৈরি আবহাওয়া কারণে ৫০-৬০ টি ঘরে রংঙের কাজ করতে বিলম্ব হচ্ছে। আগামী ২০ জুনের মধ্যে কাজ সম্পূর্ণ হবে বলে আশাবাদী।

তিনি আরও বলেন, ইতোমধ্যে ৫০২টি পরিবারকে ২ শতাংশ খাস জমি বন্দোবস্তপূবক গৃহপ্রদান করা হচ্ছে। এছাড়াও এসব গৃহ নিমানের কাজ সমাপ্ত হয়েছে এবং কবুলিয়ত ও নামজারি সম্পন্ন হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ১ লাখ ৯১ হাজার টাকা। প্রতিটি গৃহে দুইটি কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা আছে। এসব গৃহ প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক উত্তম কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক ইব্রাহিম হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন, সহকারি কমিশনার ও এক্সজিকিউটিভ ম্যাজিস্ট্রেট রফিকুল ইসলাম ও ফারাহ ফাতেহা তাকমিলা সহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় গৃহহীন ও ভূমিহীন পরিবার পূনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে জেলার ১১টি উপজেলায় দ্বিতীয় পর্যায়ে ৫০২টি ঘর হস্তান্তর করা হয়। এরমধ্যে নওগাঁ সদরে ১০টি, বদলগাছীতে ৯টি, মহাদেবপুরে ৭৬টি, আত্রাইয়ে

১০টি, রানীনগরে ৩৩টি, মান্দায় ২১টি, পত্নীতলায় ১১৭টি, ধামইরহাটে ২০টি, পোরশায় ৭১টি, নিয়ামতপুরে ৭৫টি এবং সাপাহারে ৬০ টি।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় গৃহহীন ও ভূমিহীন পরিবার পূনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে জেলার ১১টি উপজেলায় আধাপাকা প্রতিটি গৃহ নির্মাণে বরাদ্দ ধরা হয়েছে ১ লাখ ৯১ হাজার টাকা। প্রতিটি গৃহ একই ধরনের।

যেখানে আছে- দুইটি শয়ন কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা। এসব গৃহ প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে। এর আগে গত ২৩ ফেব্রুয়ারীতে প্রথম পর্যায়ে ১হাজার ৫৬টি ঘর হস্তান্তর করা হয়।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নওগাঁ,গৃহহীন পরিবার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close