হাসানুজ্জামান তুহিন, শাহজাদপুর (সিরাজগঞ্জ)

  ০৭ মে, ২০২১

নিরবে কেটে যাচ্ছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী

‘ভালোবেসে সখী, নিভৃতে যতনে আমার নামটি লিখো তোমার মনেরও মন্দিরে’ শাহজাদপুরের কাচারি বাড়িতে বসে তিনি এই কবিতাটি লিখেছিলেন।

আজ ২৫ বৈশাখ সিরাজগঞ্জের শাহজাদপুরের নিরবে নিভৃতে কেটে যাচ্ছে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরে ১৬০ তম জন্মজয়ন্তী। করোনার প্রাদূর্ভাবের কারণে এইবার দিয়ে মোট দুইবছর যাবৎ শাহজাদপুরের কাচারি বাড়িতে কোন অনুষ্ঠান পালিত না হওয়ার কারণে এবারও কাচারি বাড়ি যেন উৎসবমুখর প্রাঙ্গণ থেকে পড়ে হইল উৎসবহীন হয়ে।

শুক্রবার সরজমিন ঘুরে দেখা গেছে, কাচারি বাড়ি প্রাঙ্গণ সাদা মাঠা ভাবেই আছে। করোনার প্রভাবের কারণে গত বছর ১৫৯ তম জন্মজয়ন্তী পালন করা হয়নি এবং এ বছরও ২৫ শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০ তম জন্ম জয়ন্তীতেও কোন অনুষ্ঠান পালিত হচ্ছে না।

বিশিষ্ট কবি ও সাংবাদিক কবির আজমল বিপুল জানান, প্রতি বছর রবীন্দ্র কাচারি বাড়ি উৎসবে মুখরিত হয়ে ওঠে। এবার এই করোনাকালে রবীন্দ্র কাচারি বাড়ি প্রাঙ্গণ যেন উৎসবহীনতায় মৃতপ্রায়। রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে শুধু সিরাজগঞ্জের সাংস্কৃতিক কর্মী নয়, সারাদেশের সাংস্কৃতিক কর্মী ও রবীন্দ্র ভক্তরাও বঞ্চিত হলো রবীন্দ্র উৎসবের ক্লান্তিহীন আনন্দ থেকে।

শাহজাদপুর উপজেলা সাবেক আইনজীবি সমিতির সভাপতি ও বাসদ সভাপতি এ্যাডভোকেট আনোয়ার হোসেন জানান, জাতীয়ভাবে বরাবর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী পালন করা হয়ে আসছে। কিন্তু এবারই তার ব্যতিক্রম হলো।

করোনার ভয়াবহতার কারণে লক ডাউনকে কেন্দ্র করে সীমিত আকারে সামাজিক দূরত্ব বজায় রেখে ভার্চুয়ালভাবে হলেও শাহজাদপুরে বিশ্বকবির জন্মজয়ন্তী পালন করা উচিত ছিল। যেহেতু দেশে সকল কর্মসূচি ভার্চুয়ালভাবে পালন করা হচ্ছে।

শাহজাদপুর শিল্পকলা একাডেমির এডহক সদস্য বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত শিল্পি কাজী শওকত হোসেন জানান, কবিগুরুর স্মৃতি ধন্য শাহজাদপুরে করোনার কারণে কোন অনুষ্ঠান না হওয়ায় আমরা মর্মাহত হয়েছি। যেহেতু এটা বিশ্বব্যাপী দুর্যোগ তাই আমরা ঘরোয়াভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে জন্মজয়ন্তী পালন করার সিদ্ধান্ত নিয়েছি।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা জানান, ২৫, ২৬, ২৭ শে বৈশাখ ৩ দিন ব্যাপি কবি রবীন্দ্রনাথ ঠাকুরে জন্ম জয়ন্তি নানা আয়োজনে পালন করা হলেও এ বছর প্রশাসনের পক্ষ থেকে কোন অনুষ্ঠানমালার চিঠি না আসার কারণে তাই ২৫শে বৈশাখ কবিগুরুর জন্মজয়ন্তী পালন করা সম্ভব হচ্ছে না।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্বকবি,রবীন্দ্রনাথ ঠাকুর,জন্মজয়ন্তী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close