মল্লিক মো. জামাল, তালতলী (বরগুনা)

  ১৫ এপ্রিল, ২০২১

তালতলী হাসপাতালে ডায়রিয়া রোগীদের চিকিৎসা দিতে হিমশিম

বরগুনার তালতলী ২০ শয্যাবিশিষ্ট হাসপাতালে ডায়রিয়া রোগীদের চিকিৎসা সেবা দিতে ডাক্তারদের হিমশিম খেতে হচ্ছে। মূমুর্ষ রোগীদের ভর্তির জন্য হাসপাতালে তেমন কোনো যন্ত্রাংশ নেই।

জানা গেছে, গত কয়েক দিনে করোনা মহামারির সাথে সাথে ডায়েরিয়া রোগীর সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে। বর্তমানে এ হাসপাতালে ডায়েরিয়া রোগে আক্রান্ত ১৩ জন রোগী চিকিৎসা নিচ্ছে। আর এখন হাসপাতালে যে কয়জন রোগী ভর্তি রয়েছে, সকল রোগীই ডায়েরিয়া রোগে আক্রান্ত।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ডায়রিয়া রোগীরা হাসপাতালে ভর্তি অবস্থায় আছে। হাসপাতালে গেটের সামনে এক নারী রোগী দেখানোর জন্য স্লিপ কাটেন। স্লিপ কেটে রোগীরা বিভিন্ন ডাক্তার দেখায়। এদিকে ওষুধ কোম্পানিদের প্রতিনিধি ডাক্তারদের চেম্বারের গেটের সামনে দাঁড়ানো থাকে। রোগীরা প্রেসক্রিপশন নিয়ে বের হলে ছবি মোবাইলে ধারণ করে। হাসপাতালের প্রতিটি কক্ষে ময়লা-আবর্জনাসহ নোংড়া পরিবেশ বিরাজ করছে। অনেক বেডে স্যালাইন দেয়ার মতো স্থান নেই। বেড সংকুলান না হওয়ায় হাসপাতালের মেজেতে শুয়ে চিকিৎসা নিত হচ্ছে। এ সকল কক্ষ থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। রোগীদের ব্যবহৃত বাথরুমগুলো একেবারে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বাথরুম ব্যবহারের জন্য নেই পর্যাপ্ত পানির ব্যবস্থা। এতে হাসপাতালে ভর্তি রোগীদের সাথে আসা সুস্থ মানুষজনও অসুস্থ হয়ে পড়েছে।

তালতলী ২০ শয্যাবিশিষ্ট হাসপাতালের চিকিৎসক ফাইজুর রহমান মুঠোফোনে বলেন, বর্তমানে হাসপাতালে ভর্তি ১০ জন রোগীই ডায়েরিয়ায় আক্রান্ত। এদের মধ্যে তিনজনের অবস্থা আশংকাজনক।

বরগুনা সিভিল সার্জন ডা. মারিয়া হাসানের সাথে মুঠোফোনে জানতে এ চাইলে বলেন, বিষয়টি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে জিজ্ঞেষ করেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোনায়েম সাদ মুঠোফোনে বলেন, বিষয়টি আমার জানা নেই। মহামারি করোনার মধ্যে রোগীরা চিকিৎসার জন্য হাসপাতালে এসে সঠিক চিকিৎসা ও চিকিৎসক পাবে না সেটা হতে পারে না। বিষয়টি আমি জেনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তালতলী,ডায়রিয়া রোগী,হাসপাতাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close