সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ১২ এপ্রিল, ২০২১

১০৫ বছর বয়সেও ভাতা পান না হীমা দাস

উল্লাপাড়ার চেংটিয়া গ্রামের কর্ণধর সম্প্রদায়ের সবচেয়ে প্রবীণ ১০৫ বছর বয়সী হীমা চন্দ্রে দাস। ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ার চেংটিয়া গ্রামের কর্ণধর (কোনাই) সম্প্রদায়ের সবচেয়ে প্রবীণ ব্যক্তি হলেন ১০৫ বছর বয়সী হীমা চন্দ্রে দাস। নিজ সম্প্রদায়ের বেত দিয়ে গৃহস্থালি সামগ্রী তৈরীর পেশায় ছিলেন। এখন আর সে পেশায় কাজ করেন না। তার অন্তরে হারানোর ক্ষত আর বেদনা জমে আছে। তিনি বয়স্ক ভাতা পান না।

উপজেলার বাঙ্গালা ইউনিয়নের চেংটিয়া গ্রামের হীমা চন্দ্রে দাস এর জন্ম ১৭ জানুয়ারি ১৯১৬ সাল (তথ্য সূত্র জাতীয় পরিচয় পত্র কার্ড)। তাদের কর্ণধর সম্প্রদায়ের আদি পেশা বেত দিয়ে গৃহস্থালি কাজে ব্যবহ্নত ধামা, কাঠা, পাল্লাসহ নানা সামগ্রী তৈরী ও বিক্রি করা। স্বল্প বয়স থেকেই তিনি নিজেদের পেশায় কাজ করেছেন বলে জানান।

প্রায় বছর তিনেক হলো পেশায় কাজ করেন না। অন্য কোনো কাজও করেন না। বয়সের ভারে শারীরিকভাবে কিছুটা দুর্বল হলেও এখনো একাকি হেঁটে চলাফেরা করতে পারেন।

হীমা চন্দ্রে দাস প্রতিবেদককে জানান, বসতভিটে ছাড়া তার কোনো আবাদী জমি নেই। বেশ ক’বছর আগে স্ত্রী মারা গেছেন। কোনো ছেলে সন্তান নেই। দু'মেয়ে সন্তানকে বিয়ে দিয়েছেন। এর মধ্যে এক মেয়ে সুররাণী দাসকে বিয়ের পর নিজ বাড়িতেই রেখেছেন। সে মেয়ের স্বামী গোপাল চন্দ্র দাস নিজেদের পেশাতেই কাজ করতেন। তিনি কম বয়সে মারা গেছেন। হীমা চন্দ্রে দাসের ভরণ-পোষণ মেয়ের সন্তানেরা করেন। তার মনে স্ত্রী আর মেয়ের স্বামীকে হারানোর বেদনা আছে।

তিনি আরো জানান, সরকারের বয়স্ক ভাতার একটি কার্ড পেলে খুবই খুশি হবেন।

বাঙ্গালা ইউপি চেয়ারম্যান সোহেল রানা বলেন, হীমা চন্দ্রে দাসের বিষয়টি এলাকার মেম্বার বা অন্য কেউ জানায়নি। তিনি এখন জানলেন। তার বয়স্ক ভাতা পেতে জোরালো উদ্যোগ নেবেন।

উপজেলা সমাজসেবা অফিসার আব্দুল মোতালিব জানান, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের মাধ্যমে কিংবা সরাসরি তার অফিসে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে তার বয়স্ক ভাতা পেতে ব্যবস্থা নেবেন।

পিডিএসও/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,উল্লাপাড়া,চেংটিয়া,কর্ণধর,প্রবীণ,বয়স্ক ভাতা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close