সাহারুল হক সাচ্চু, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)

  ১০ এপ্রিল, ২০২১

উল্লাপাড়ায় মরা খাল পুনঃখনন করছে পাউবো

উল্লাপাড়া উপজেলা সদরের পূর্বপাশ দিয়ে বয়ে যাওয়া ফুলঝোড় নদীর শাখা খালের পুনঃখনন চলছে। ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) থেকে প্রায় সাড়ে ২৬ কিলোমিটার দীর্ঘ একটি মরা খাল পুনঃখনন করা হচ্ছে। প্রায় সাড়ে বারো কোটি টাকা ব্যয়ে এটি পুনঃখননের কাজ দ্রুত এগুচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে অবাধ পানি প্রবাহ এবং পানি নিষ্কাশন ব্যবস্থা সহজ হবে।

এদিকে পৌর শহরের মধ্যে পুনঃখননের জন্য চিহ্নিত কিছু জায়গা সড়ক ও জনপথ (সওজ) বিভাগের ও ব্যক্তিগত সম্পত্তি রয়েছে বলে জানা গেছে।

উল্লাপাড়া উপজেলা সদরের পূর্বপাশ দিয়ে বয়ে যাওয়া ফুলঝোড় নদীর শাখা খালটি পৌর শহরের মাঝ দিয়ে বয়ে গেছে। এলাকার প্রবীণদের অনেকেরই কথায় অতীতে খালটিতে বর্ষাকালে অবাধ পানি প্রবাহ এবং সহজ পানি নিষ্কাশন ব্যবস্থা ছিল। বিভিন্ন এলাকায় খালটি প্রায় ভরাট হয়ে যায়।

পাউবো'র নির্ভরযোগ্য সূত্র জানায়, উপজেলা সদরের পূর্বপাশের উৎসমুখ থেকে শাহজাদপুর উপজেলার চর আঙ্গারু পর্যন্ত প্রায় সাড়ে ২৬ কিলোমিটার দীর্ঘ খাল পুনঃখনন প্রকল্প এবং এর পেছনে প্রায় সাড়ে বারো কোটি টাকা বরাদ্দ হয়। জানা গেছে, খালটি পৌর শহরের মাঝ হয়ে খালিয়াপাড়া, ভট্রকাওয়াক, বজ্রাপুর, চাঁদপুর, মনোহরা, ভৈরব হয়ে শাহজাদপুরের চর আঙ্গারু পর্যন্ত গেছে। এটি পুনঃখননের কাজ যথাযথ নিয়ম মোতাবেক ঠিকাদারদের মাধ্যমে করা হচ্ছে। এর জন্য তিনটি প্যাকেজ করা হয়েছে।

উপজেলার মনোহরা এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে সেখানে বেশ ক'টি এসকেভেটর মেশিনে খালটির পুনঃখনন কাজ করা হচ্ছে । এলাকার নানা বয়সী সাধারণ জনগন দলবেঁধে পুনঃখননের কাজ দেখছেন। এদের অনেকেরই কথায় তারা আনন্দিত মরা খালটি পুনঃখননে পানিপ্রবাহ ও এলাকা থেকে সহজে পানি নিষ্কাশন হবে। তারা নিজেদের দরকারে খালটির পানি ব্যবহার করতে পারবে।

এদিকে পৌর শহরের ওভার ব্রিজ থেকে পশ্চিম দিকের বেশ কিছু জায়গা ব্যক্তিগত সম্পত্তি বলে জানা গেছে। উপজেলা প্রশাসনকে খাল পুনঃখননের জন্য চিহ্নিত জায়গা তাদের ব্যক্তিগত সম্পত্তি বলে জানানো হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মাদ নাহিদ হাসান খান আবেদন পেয়ে সরেজমিনে তদন্ত ও কাগজপত্রাদি দেখেছেন। তিনি জানান, কিছু পরিমাণ জায়গা সওজ বিভাগের আছে।

পিডিএসও/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,উল্লাপাড়া,পাউবো,ফুলঝোড় নদী,পুনঃখনন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close