আব্দুর রহমান,নেত্রকোনা

  ১৪ মার্চ, ২০২১

নেত্রকোনায় সূর্যমুখী চাষে বাণিজ্যিক সম্ভাবনা

নেত্রকোনায় সূর্যমুখী ফুল চাষ কৃষকের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। জেলার বারহাট্রা উপজেলার চরসিংধা গ্রামে কৃষক শাহ মোরশেদ মাহবুব এবার ৮০ শতাংশ জমিতে বাণিজ্যিকভাবে সূর্যমুখীর আবাদ করেছে। তাকে দেখে অনেকেই এখন এই ফুল চাষে উদ্বুদ্ধ হচ্ছেন।

কৃষক শাহ মোরশেদ মাহবুব জানান, সূর্যমুখী আবাদে তার এক লাখ টাকা খরচ হয়েছে। এ ফুলের বীজ বিক্রি করে কমপক্ষে আড়াই লক্ষ টাকা আয় হবে বলে আশা করছেন তিনি। ফুলের বাগানে কাজ করে এলাকার অনেকের কর্মসংস্থান হচ্ছে। বর্তমানে তার বাগানের প্রতিটি চারায় ফুল ফোটায় পুরো জমি জুড়ে তৈরি হয়েছে এক অপরূপ সৌন্দর্য।

বারহাট্রা উপজেলা কৃষি কর্মকর্তা মোহাইমিনুর রশিদ জানান, এ অঞ্চলের মাটি ও আবহাওয়া সূর্যমুখী চাষে উপযোগী। এজন্য দিন দিন সূর্যমুখীর আবাদ বাড়ছে। এতে কৃষি পর্যটনের সুযোগও তৈরি হচ্ছে । এছাড়া সূর্যমুখীর বীজ থেকে তেল উৎপাদন হয়। কৃষক যাতে এর সঠিক মূল্য পায় আর সহজে বাজারজাত করতে পারে এজন্য কৃষি বিভাগের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

এ উপজেলার নির্বাহী কর্মকর্তা গোলাম মোর্শেদ জানান, কৃষি বহুমুখী করণে বর্তমান সরকার অনেক কাজ করছে । বিশেষ করে কৃষকদের বিভিন্ন ফসলের প্রণোদনা দিচ্ছে। এতে একদিকে যেমন কৃষক লাভবান হবেন, অন্যদিকে কৃষি বহুমুখীকরণে কৃষিতে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় সরকারের যে লক্ষ্য ও উদ্দেশ্য তাও দ্রুত বাস্তবায়ন হবে ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নেত্রকোনা,কৃষক,সূর্যমুখী ফুল চাষ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close