reporterঅনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি, ২০২১

গ্রীন হাউজ পদ্ধতিতে অর্গানিক শুটকি উৎপাদনে সফল মুকুল

২০০৬ সালে কি ব্যবসা করা যায়—তা চিন্তা করে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে কক্সবাজারে আসেন মোকাদ্দেসুর রহমান মুকুল। তারপর কক্সবাজারের বিভিন্ন স্থানে ঘুরতে থাকেন ও অনুধাবন করেন—কক্সবাজার সামুদ্রিক এলাকা হওয়ায় এখানে শুটকির চাহিদা বেশি। আর সামুদ্রিক অঞ্চল হওয়ায় শুটকির কাঁচামাল হিসেবে মাছের যোগান রয়েছে যথেষ্ট। কিন্তু তিনি লক্ষ্য করেন, এই শুটকি তৈরিতে যেইসমস্ত কাঁচামাল ব্যবহার হয়, তা মানবদেহের ক্যান্সার তৈরি করে। যার ফলে কীভাবে পর্যটকদের নিরাপদ ও মানসম্মত শুটকি দেয়া যায়—সেই লক্ষ্যে কক্সবাজারে অবস্থিত সামুদ্রিক মৎস গবেষণা কেন্দ্র থেকে কারিগরি সহযোগিতা নিয়ে গ্রীন হাউজ পদ্ধতিতে ‘পিউরিটি অর্গানিক ড্রাই ফিশ’ নামক শুটকি প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র গড়ে তোলেন কক্সবাজারের উত্তর নুনারচরে আর বিক্রয় কেন্দ্র স্থাপন করেন জিলা পরিষদ মার্কেটের লাবুনি পয়েন্টে।

প্রথমদিকে একা শুরু করলেও বর্তমানে ১২৫ জন শ্রমিক তার কারখানায় কাজ করছেন। ইতোমধ্যে তার ১০০% অর্গানিক ও মানসম্মত শুটকি দেয়ার ফলে সারাদেশেই তার শুটকির কদর বেড়েছে। তার সাথে World Food Programme (WFP) ২০১৬ সাল থেকে তার প্রতিষ্ঠান থেকে শুটকি ক্রয় করছে। তার পাশাপাশি তিনি সামুদ্রিক মাছ, সীউইডসহ নানান পণ্য নিয়ে কাজ করছেন। দেশের ইউনিমার্ট, স্বপ্ন, BG গ্রুপসহ বেশকিছু মলের মাধ্যমে তার সামুদ্রিক পণ্য বিক্রি হচ্ছে।

দেশের সীমানা ছাড়িয়ে ইতোমধ্যে কানাডা, আমেরিকা ও চায়নাতেও তার পণ্য রপ্তানি হয়েছে।

মুকুল জানান, সামুদ্রিক পণ্যের মাঝে চায়না, থাইল্যান্ড, জাপান, কুরিয়াসহ বেশকিছু দেশে সীউইডের ব্যাপক চাহিদা আছে। আর এই যে বিশাল একটা বাজার তা ধরার লক্ষ্যে কাজ করছেন। আর প্রথমদিকে স্থানীয় প্রতিবন্ধকতা ও আর্থিক সমস্যা থাকলেও তা কাটিয়ে লাভজনক ও বৃহৎ আকারে ব্যবসায়ের পরিধি বাড়ানোর ও বিদেশের বাজার ধরার পরিকল্পনার ফলে রাতদিন কাজ করছেন।

তার সাথে কথা বলে জানা যায়, তিনি এই দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে বিষমুক্ত সম্পূর্ণ অর্গানিক সামুদ্রিক পণ্য ভোক্তার দ্বারপ্রান্তে পোঁছানো ও তার পাশাপাশি ২০২১-২২ অর্থ বছরে ১ কোটি টাকার সামুদ্রিক পণ্য রপ্তানির লক্ষ্য নিয়ে কাজ করছেন মুকুল।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শুটকি উৎপাদন,সীউইড,মোকাদ্দেসুর রহমান মুকুল,সাফল্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close