reporterঅনলাইন ডেস্ক
  ২৭ জানুয়ারি, ২০২১

মানবতার সেবায় দুর্বার ‘সুবর্ণ ব্লাড ব্যাংক’

‘জয় হোক মানবতার, হাসুক প্রতিটি প্রাণ’ এই স্লোগানকে সামনে রেখে ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারি নোয়াখালীর সুবর্ণচর উপজেলার একঝাঁক উদ্যমী তরুণ প্রতিষ্ঠা করেন ‘সুবর্ণ ব্লাড ব্যাংক’।

প্রতিষ্ঠালগ্ন থেকে আজ অবধি সেবামূলক সংগঠনটি সফলতার সঙ্গে দুর্বার গতিতে এগিয়ে চলছে। এখন পর্যন্ত ২ হাজার ব্যাগ রক্তদান করা হয়েছে। তিন শতাধিক স্বেচ্ছাসেবী রয়েছে মানবিক সংগঠনটির। তারা দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। লকডাউনের সময় সুবর্ণচরের দুইশ অসহায় ও দিনমজুর মানুষের দ্বারে দ্বারে নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছে সংগঠনটি।

এছাড়া ২৪ ঘণ্টা হাসপাতালে শয্যাশায়ী রোগীকে রক্তদানের জন্য ছুটেছেন সংগঠনের কর্মীরা। যা ছিল এক ভূয়সী প্রশংসনীয় উদ্যোগ। এই কার্যক্রমটি এখনো সক্রিয় আছে। সম্প্রতি ‘সুবর্ণ ব্লাড ব্যাংক’ কর্তৃক শীতার্তদের জন্য প্রীতি উপহার বিতরণ অনুষ্ঠান আয়োজিত হয় পূর্ব চরবাটা ইউনিয়নের বেগম নুরজাহান মেমোরিয়াল স্কুল (বাঙালি স্কুল) প্রাঙ্গনে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবিরহাট সরকারি কলেজের প্রভাষক সফিকুল সাজু। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাগরিক সমাজ উন্নয়ন সংস্থার আঞ্চলিক ব্যবস্থাপক সাখাওয়াত উল্যাহ শিপলু, বেসিক ব্যাংকের ব্যবস্থাপক জাহিদুর রহমান, নোবিপ্রবি কর্মকর্তা এইচএম আরিফুল্যাহ, তরুণ সমাজসেবক মাইন উদ্দিন সোহাগ।

এছাড়াও উপস্থিত ছিলেন সুবর্ণ ব্লাড ব্যাংকের অর্ধশতাধিক স্বেচ্ছাসেবী এবং শীতবস্ত্র নিতে আসা শখানেক মানুষ। ‘সুবর্ণ ব্লাড ব্যাংক’ এর কর্মীদের সুশৃঙ্খল কর্মতৎপরতায় সুন্দরভাবে শেষ হয় আয়োজনটি। এখন পর্যন্ত সুবর্ণচরব্যাপী অন্তত এক হাজার অসহায় মানুষ শীতবস্ত্র পেয়েছেন।

সংগঠনের সভাপতি সফিকুল সাজু বলেন, ‘আপাতত সৎ ও সক্রীয় কর্মী সৃষ্টি করার মাধ্যমে রক্তদান কর্মসূচি অব্যাহত রাখা এবং অসহায় ও দুস্থ মানুষের পাশে দাঁড়ানোই আমাদের লক্ষ্য। ভবিষ্যৎ লক্ষ্য হচ্ছে রক্ত সরবরাহ ও সংরক্ষণে একটি নিবন্ধিত ব্যাংক তৈরি করা, যাতে যেকোনো মুহূর্তে সংরক্ষিত রক্ত অসুস্থ ব্যক্তিকে দেয়ার ব্যবস্থা করা যায়। পরবর্তীতে ‘সুবর্ণ ব্লাড ব্যাংক হাসপাতাল’ নামে একটি মানবিক হাসপাতাল গড়ে তুলতে চাই।’

সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য সারোয়ার হোসেন জাবেদ বলেন, ‘আমরা সকল রক্তযোদ্ধাকে সঙ্গে নিয়ে কাজ করতে চাই, যাতে রক্তের অভাবে কোনো রোগী মারা না যান। এটাই আমাদের মূল উদ্দেশ্যে। এছাড়া আমরা দুই ঈদে গরিব-সুবিধাবঞ্চিত মানুষের মাঝে নতুন পোশাক বিতরণ করে থাকি। শীতের সময় শীতবস্ত্র উপহার দিয়ে থাকি। যে কার্যক্রম ইতোমধ্যে সফলতার সঙ্গে শেষ করেছি। আগামীতে আরো অনেক স্বপ্ন আছে। ধাপে ধাপে আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই।’

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close