আব্দুস শুকুর, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২১ জানুয়ারি, ২০২১

প্রধানমন্ত্রীর উপহার : ঘর পাচ্ছেন শ্রীমঙ্গলের ৩শ’ পরিবার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ভূমি ও গৃহহীন ৩শ' পরিবারের জন্য ঘর তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। উপজেলা প্রশাসন সূত্রে জানা যায় এসব ভূমি ও ঘর উপকারভোগীদের বুঝিয়ে দেয়ার অপেক্ষায় রয়েছে।

এদিকে অপেক্ষার প্রহর গুনছে প্রধানমন্ত্রী উপহার এসব পাকা ঘর পাবেন এমন গৃহহীন পরিবারগুলো। নিরাশ্রয় মানুষেরা নিজের একখণ্ড জায়গাসহ নতুন ঘর পাবেন- এই আনন্দে তারা আত্মহারা।

দ্রুত সময়ের মধ্যে ঘর নির্মাণ সম্পন্ন করার জন্য বিরামহীন কাজ করে যাচ্ছে উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা। জানা যায় শীঘ্রই ঘরগুলো হস্তান্তর করা হবে উপকারভোগীদের মাঝে।

“আশ্রয়নের অধিকার-শেখ হাসিনার উপহার” এই শ্লোগান নিয়ে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন, শ্রীমঙ্গল সদর, ভূনবীর ও মির্জাপুর ইউনিয়নে ৩শ’ টি পাকা ঘর নির্মাণ করা হচ্ছে।

এর মধ্যে ১শ’ টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ঘরগুলো খুব অল্প সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, এই প্রকল্পের আওতায় ১ লাখ ৭৫ হাজার টাকা ব্যয়ে প্রতিটি বাড়ি নির্মাণ হবে। ৪শ’ ৩৫ বর্গফুটের প্রতিটি ঘরে রয়েছে দুটি বেড রুম, টয়লেট, রান্নাঘর, নামাজের জায়গা ও একটি বারান্দা। ঘর ও আশপাশের জমি মিলিয়ে দুই শতক জমি দেওয়া হবে উপকারভোগী প্রতিটি পরিবারকে। টিনসেডের এই ঘরে একটি পরিবার স্বাচ্ছন্দে বসবাস করতে পারবে।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম প্রতিদিনের সংবাদকে জানান, আমরা সরকারের খাস জমিতে ভূমি ও গৃহহীন হতদরিদ্রদের জন্য ৫ কোটি ২৫ লক্ষ টাকা ব্যয়ে ৩শ ঘর নির্মাণ করছি। প্রতিটি ঘরের ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭৫ হাজার টাকা। কাজের মান যেন ঠিক থাকে সেজন্য সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে।

তিনি আরও বলেন, ঘর দেওয়ার জন্য উপকারভোগী নির্বাচনের ক্ষেত্রেও আমরা সঠিকভাবে যাচাই বাছাই করেছি। যারা প্রকৃত ভূমিহীন তারাই এই সুবিধার আওতায় এসেছেন। খুব শীঘ্রই তাদের মাঝে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করা হবে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রধানমন্ত্রীর উপহার,ঘর,গৃহহীন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close