গাজীপুর প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০২১

বঙ্গবন্ধু সাফারি পার্কে ২ ভাল্লুক শাবকের জন্ম

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বিলুপ্ত প্রায় এশিয়াটিক ব্লাক বিয়ার (এশীয় কালো ভাল্লুক) প্রজাতির দুটি ভাল্লুক শাবকের জন্ম হয়েছে। জন্ম নেয়া ভাল্লুকের এ প্রজাতিটি আমাদের দেশীয়। এ দুটি শাবক নিয়ে পার্কে এখন ভাল্লুকের সংখ্যা ১৫টি।

সাফরি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান এ তথ্য জানিয়ে বলেন, গত ৫ জানুয়ারি শাবক দুটির জন্ম হয়। এখনো চোখ ফোটেনি। শাবক এবং তাদের মা ভাল্লুক সুস্থ্য রয়েছে।

তিনি জানান, কোর সাফারি ভাল্লুক সাফারি বেষ্টনীতে মাদী ভাল্লুক অন্তঃস্বত্ত্বা হওয়ার পর তাকে আলাদা বেষ্টনীতে রাখা হয়েছিল। সেখানে ভাল্লুক দুটি শাবকের জন্ম দেয়। ওই বেষ্টনীতে রেখে মা ভাল্লুককে খাবার দেয়া হচ্ছে। এর আগেও এ পার্কে ভাল্লুক শাবকের জন্ম দিয়েছে। সব মিলিয়ে পার্কে এখন ভাল্লুকের সভ্যা ১৫টি।

জানা গেছে, এশীয় কালো ভাল্লুক এশিয়া ও আমেরিকা মহাদেশের বিভিন্ন এলাকায় পাওয়া যায়। এই ভাল্লুকের আকার মাঝারি ও গলায় সাদা ভি আকারের দাগ থাকে। এই ভাল্লুক Moon bear নামেও পরিচিত। এরা গর্ভধারণের আট মাস পর বাচ্চা প্রসব করে। ভাল্লুক ২০ থেকে ২৫ বছর পর্যন্ত বাঁচে। তবে আবদ্ধ পরিবেশে এরা ৩০ থেকে ৩৫ বছর বেঁচে থাকে।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধু সাফারি পার্ক,ভাল্লুক শাবক,জন্ম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close