ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১৭ জানুয়ারি, ২০২১

ভূরুঙ্গামারীতে ইরি-বোরো চারা রোপণে ব্যস্ত কৃষক

চলতি মৌসুমের ইরি-বোরো ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আসন্ন ইরি-বোরো মৌসুমে উপজেলার ১০টি ইউনিয়নে ১৫ হাজার ২৪০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর জন্য ৭৬২ হেক্টর জমিতে বোরো বীজ তলার লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল। যা অর্জিত হয়েছে।

কৃষি প্রধান এই উপজেলায় বোরো ধানের মধ্যে হাইব্রীড ও উফসীর জাতের ধান বেশি আবাদ হয়। এ ছাড়াও হীরা-১, হীরা-২,বালিয়া-২, সোনার বাংলা, স্বর্ণ, গুটি স্বর্ণ, ব্রিধান- ২৮ ও ব্রী-২৯ সহ স্থানীয় জাতের বেশ কিছু ধান চাষ হচ্ছে।

উপজেলার ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রচন্ড শীত আর কনকনে ঠান্ডাকে উপেক্ষা করে ইরি-বোরো চারা রোপণ করছেন কৃষকরা। জমিতে পানি দেয়া, চাষ করা, আগাছা পরিস্কার, মই টেনে জমি সমান করা, সার দেয়া, বীজতলা থেকে চারা তোলাসহ নানা কাজে এখন ব্যস্ত ভূরুঙ্গামারীর কৃষকরা। বসে অলস সময় কাটানোর মতো সময় কৃষকের হাতে নাই।

তবে কৃষি শ্রমিকের মজুরি বেশি হওয়ায় অনেক কৃষক সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নিজের জমিতে পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে বোরো চারা রোপণ করছেন। এ উপজেলায় বিদ্যুৎ চালিত সেচ পাম্প ও ডিজেল ইঞ্জিল (সেলো মেশিন) চালিত পাম্প রয়েছে। বিদ্যুৎ চালিত সেচ যন্ত্রে চাষিরা বেশ কম খরচে চাষ করতে পারেন।

উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের ছোট খাটামারী গ্রামের কৃষক মকবুল জানান চলতি মৌসুমে তিনি পাঁচ বিঘা জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করবেন। একজন কৃষি শ্রমিকের দৈনিক মজুরি চারশত টাকা। আর চুক্তিতে এক বিঘা (৩৩ শতাংশ) জমিতে ধানের চারা লাগাতে ১ হাজার ৬শত টাকা মজুরি দিতে হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, চলতি মৌসুমে শীতে বীজতলার তেমন ক্ষতি না হওয়ায় কৃষকরা বেশ স্বস্তিতে রয়েছে। যাতে কৃষক চারা রোপণ করতে পারে সেই সাথে ভাল ফলন পেতে পারে তার জন্য কৃষি বিভাগ চাষিদের নানাভাবে পরামর্শ দিয়ে যাচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মৌসুমে ইরি-বোরো চাষের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে উপজেলা কৃষি বিভাগ।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরি-বোরো,চারা রোপণ,ব্যস্ত কৃষক,ভূরুঙ্গামারী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close