সাজাদুল ইসলাম, উলিপুর (কুড়িগ্রাম)

  ৩০ সেপ্টেম্বর, ২০২০

উলিপুর বাজার সড়কে ৭টি বিদ্যুতের খুঁটি!

দুর্ঘটনার আশঙ্কা, দুর্ভোগ, কর্তৃপক্ষের অবহেলা

কুড়িগ্রামের উলিপুর উপজেলার প্রধান সড়কে অবস্থিত ঐতিহ্যবাহী উলিপুর বাজার। কুড়িগ্রাম-উলিপুর-চিলমারী সড়কের উলিপুর বাজার এলাকায় পোস্ট অফিস মোড় থেকে বড় মসজিদ (গবা) মোড় পর্যন্ত ওই সড়কের মাঝে ছোট বড় ৭টি বিদ্যুৎ খুঁটির কারণে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। ওইসব খুঁটি সড়ক থেকে সরানোর কোনো উদ্যোগ নেই বিদ্যুৎ কর্তৃপক্ষের।

উলিপুর বাজারের এই প্রধান জনপদে নতুন করে রাস্তা সংস্কারের পর সড়কের মাঝখানে পড়ে বিদ্যুতের খুঁটিগুলো। প্রায় ৪-৫ বছরের বেশি সময় অতিবাহিত হলেও সরানো হয়নি বৈদ্যুতিক খুঁটি। অথচ এসব খুঁটির কারণে সড়কে চলমান বাস, ট্রাক, ভ্যান, রিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা প্রতিনিয়ত দীর্ঘ সময় ধরে যানজটের সৃষ্টি করছে। এতে ওই সড়ক দিয়ে হাজারো পথচারী ও বিভিন্ন বয়সের লোকজন প্রায়ই দুর্ঘটনায় পড়ছেন। ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সড়কে চলাচলকারী যানবাহন ও পথচারীদের। বিশেষ করে অতি উচ্চ ভোল্টেজের তার টানা বড় বড় এই খুঁটিগুলো শিক্ষার্থীদের কাছে ভীতিকর। তাই পল্লীবিদ্যুতের খুঁটিগুলো দ্রুত সরিয়ে নেওয়ার জন্য সাধারণ জনগণের দাবি।

ঘটনাস্থলে কিছুক্ষণ অবস্থান করে দেখা যায়, উলিপুর বাজারে ঝুঁকিপূর্ণভাবে যানবাহন চলাচল করছে সড়কের ওপর বৈদ্যুতিক খুঁটিগুলোর পাশ দিয়ে। অবস্থা এ রকম হয়েছে, যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। বাজারের ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, এই বৈদ্যুতিক খুঁটিগুলো সড়কের পাশেই ছিল। যানজট নিরসনের লক্ষ্যে সড়ক প্রশস্ত করার কারণে খুঁটিগুলো সড়কের মাঝখানে পড়ে গেছে।

গাড়ি চালকরা জানান, বৈদ্যুতিক খুঁটি না সরানোয় গাড়ি চলাচলে সমস্যা হচ্ছে। ভয়ে থাকি কোন সময় খুঁটি সাথে ধাক্কা লেগে বড় ধরনের দুর্ঘটনা ঘটে কিনা। খুঁটিগুলো দ্রুত যথাস্থানে সরিয়ে নিলে আমরা নিরাপদে গাড়ি চালাতে পারতাম। নতুবা আমরা আতঙ্কে থাকি।

উলিপুর বণিক সমিতির শিল্প ও বাণিজ্য সম্পাদক মনির হোসেন মনা মোল্লা বলেন, সড়কে যানবাহন ও লোকজনের চলাচলের জন্য যেমন আমাদের সড়ক প্রয়োজন, তেমনি বিদ্যুৎ সরবরাহের জন্য সঞ্চালন লাইন ও তার খুঁটি স্থাপনেরও প্রয়োজন হয়। উপজেলা সদরের প্রধান সড়কে বিদ্যুতের খুঁটিগুলো থাকায় বিড়ম্বনা পোহাতে হচ্ছে পথচারী থেকে শুরু করে যেকোনো গাড়ি চালকের।

তিনি আরও জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে জনসাধারণের চলাচলের জন্য এবং জীবন রক্ষার্থে অতি দ্রুত এই খুঁটিগুলো সড়কের মাঝখান থেকে অপসারণ করে অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য জোর দাবি জানিয়েছে।

স্থানীয় বাসিন্দা ও উলিপুুর বণিক সমিতির সভাপতি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে বলেন, উপজেলার প্রধান বাণিজ্যিক কেন্দ্র উলিপুর বাজার অত্যন্ত ব্যস্ততম এলাকা। ছোট বড় মিলিয়ে প্রায় ১০টি ব্যাংকের শাখা রয়েছে এই সড়কে। এছাড়াও স্কুল, কলেজ, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, হাসপাতাল, ক্লিনিক, রেস্টুরেন্ট থেকে শুরু করে বিভিন্ন ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান রয়েছে। সোম ও বৃহস্পতিবার হাটের দিন থাকলেও সপ্তাহের সাত দিনই ব্যস্ত থাকে উপজেলা সদরের এই বাজারটি। এসব প্রতিষ্ঠানে প্রতিদিন প্রায় ৩০ হাজারের বেশি লোকের সমাগম ঘটে। ওই বৈদ্যুতিক খুঁটিগুলোর কারণে বড় ঝুঁকির সম্ভাবনা রয়েছে। আমরা চাই অনতিবিলম্বে খুটিগুলো সরানো হোক।

এ বিষয়ে পৌর প্যানেল মেয়র আনিছুর রহমান জানান, এগুলো সরানো এখন ব্যয়বহুল্য ব্যাপার। তবে সড়ক প্রশস্ত করার কাজ শুরু করার আগেই খুঁটিগুলো সরিয়ে অন্য কোথাও স্থাপন করা হলে এখন আর সমস্যা হতো না।

কুড়িগ্রাম-লালমনিরহাট পল্লী বিদ্যুৎ সমিতির উলিপুর জোনাল অফিসের ডেপুুটি জেনারেল ম্যানাজার (ডিজিএম) এস এম নাসির উদ্দিনের সাথে কথা বলে জানা যায়, এই বিষয়ে পৌরসভা কর্তৃপক্ষ আমাকে এখনো আবগত করেনি। তারা যদি আমাকে এই বিষয়ে অভিযোগ দাখিল করে আমি সড়কের ওপর যেসব বৈদ্যুতিক খুঁটি আছে সেগুলো খুব শ্রীঘ্রই সরানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দুর্ঘটনা,উলিপুর,দুর্ভোগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close