রাজবাড়ী প্রতিনিধি

  ২৯ সেপ্টেম্বর, ২০২০

রাজবাড়ীতে হঠাৎ তীব্র নদী ভাঙন

শহরের একমাত্র বিনোদন কেন্দ্র নদীগর্ভে বিলিন

রাজবাড়ী জেলায় পদ্মা পাড়ে আবারও শুরু হয়েছে তীব্র নদী ভাঙন। ভাঙনের কবলে পদ্মাকন্যা খ্যাত রাজবাড়ী জেলার দর্শনার্থীদের ভ্রমণের সবচেয়ে জনপ্রিয় বিনোদন কেন্দ্র গোদারবাজার ‘অবকাশ’ নদীগর্ভে বিলিন হয়েছে। গতবছর তীব্র নদীভাঙনে গোদার বাজার পদ্মার পাড়ে থাকা অসংখ্য মানুষের ভিটেমাটি ও ফসলি জমি বিলীন হয় নদীগর্ভে।

রাজবাড়ীতে আবারও নতুন করে ভাঙণ শুরু হওয়ায় স্থানীয় বাসিন্দাদের বসতবাড়ি ভেঙে তা অন্যত্র সরিয়ে নিতে হচ্ছে। নদী পাড়ের স্থানীয় মানুষের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক।

সরেজমিনে দেখা যায়, পদ্মাপাড়ের একমাত্র বিনোদন কেন্দ্র রাজবাড়ী জেলা প্রশাসন এবং সেনাবাহিনীর ৫৫ পদাতক ডিভিশনের নির্মাণ করা ‘বন্ধন’ স্থানীয় জনগণের ভাষায় ‘ছাতার তলা’ প্রায় সম্পুর্ণ অংশ নদীগর্ভে বিলিন হয়ে গেছে।

স্থানীয়দের তথ্যমতে সোমবার রাত ১০ থেকে ১২টা পর্যন্ত মাত্র দুইঘণ্টার মধ্যে ছাতারতলা থেকে পশ্চিম দিক পর্যন্ত আনুমানিক ১৪ মিটার নদীর পাড় এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যায়। স্থানীয়দের ভাষায় ভাঙন যদি চলতে থাকে তাহলে নদী সংলগ্ন স্থানীয় জনগণের বসতবাড়ি, দোকানপাট খুব দ্রুত ভাঙনের কবলে পরবে।

স্থানীয়রা জানায়, ভাঙন রোধে প্রশাসন দ্রুত ব্যবস্থা না নিলে বড় ক্ষতি হয়ে যাবে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী আবদুল আহাত জানান, গতরাত ১১টা থেকে গোদারবাজার এলাকায় ভাঙন শুরু হয়। আমরা খবর পাওয়ার সাথে সাথে গোডাউন থেকে জিও ব্যাগ নিয়ে ভাঙন কবলিত এলাকা চিহ্নিত করে রাতেই বালুর বস্তা ফেলা শুরু করি। আশা করছি এ ভাঙনরোধে আমরা সক্ষম হবো। ভাঙনে এখন পর্যন্ত ১২০ মিটার এলাকার ক্ষতি হয়েছে। আমরা তাৎক্ষণিক ১২০০ বালুর বস্থা ফেলেছি। ভাঙন প্রতিরোধে আমাদের সকল প্রস্ততি আছে।

ভাঙনের খবর পেয়ে রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম সকাল ৯টায় ভাঙন কবলিত এলাকা পরির্দশন করেছেন। পরির্দশন শেষে তিনি বলেন, গতরাত থেকেই পানি উন্নয়ন বোর্ড কাজ শুরু করেছে। আমরা আশাবাদী যে সকলে মিলে কাজ করলেই এ নদী ভাঙন থেকে শহরবাসী বা নদীপাড়ের মানুষকে রক্ষা করতে পারবো।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজবাড়ী,তীব্র,নদীভাঙন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close