​শেরপুর (বগুড়া) প্রতিনিধি

  ২৯ সেপ্টেম্বর, ২০২০

বগুড়ার শেরপুরে ৫০ বছরের ভোগদখল

ভুয়া কাগজ দিয়ে সম্পত্তি দখলের চেষ্টা!

বগুড়ার শেরপুরে সান্যালপাড়ায় অর্পিত সম্পত্তি ও ৫০ বছর ধরে ভোগদখলকৃত জায়গা, ভুয়া কাগজপত্র এবং ওয়ারিশ সেজে বেদখল দেওয়ার চেষ্টা করে আসছে প্রতিপক্ষরা। পুনরায় বিজ্ঞ আদালতে সুষ্ঠ বিচার প্রাপ্তিসহ অবৈধভাবে সম্পত্তি অবমুক্তকরণের চেষ্টা বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছে ভুক্তভোগী প্রকৃত স্বত্ব দখলীয়রা।

মঙ্গলবার দুপুরে শেরপুর উপজেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বর্তমান সময়ের বৈধ দখলদার ও ভুক্তভোগী স্যানালপাড়ার মৃত এন্তাজ আলীর ছেলে জসিম উদ্দিন লিখিত বক্তব্য পাঠ করেন।

তিনি বলেন, শেরপুর উপজেলাধীন শেরপুর-মৌজার, এমআরআর ১০৪৭ নং খতিয়ানভুক্ত ৭৭১ নং দাগের .৩৮৭৫ ও .৩১৭৫-সহ মোট .৭০৫০ সম্পত্তি রেকর্ড মালিকমূলে জনৈক কাশিনাথ সরকার। কিন্তু কাশিনাথ ১৯৬৫ সালে পরিবার-পরিজন নিয়ে একেবারে ভারতবাসী হলে ওই সম্পত্তি সরকারি বিধানমতে অর্পিত সম্পত্তি হিসেবে ৫৭ভিপি/৬৮ নং গেজেটভুক্ত হয়। এরপর ১৯৬৮ সালে ৫৭ভিপি/৬৮ নং কেসমূলে ৭৭১ সালে ১৯৭৫সহঃ জমি সরকারি বিধি মোতাবেক আমি পত্তন নেই। ওই সম্পত্তির লীজ নবায়নের মাধ্যমে .৭০৫০ শতাংশ ভোগদখল করিয়া আসছি। এরমধ্যে রোডস এন্ড হাইওয়ে .০৬০০ অধিগ্রহন করে। পরবর্তীতে আমি সহ ১২জন অবশিষ্ট সম্পত্তি লিজ মারফত প্রায় ৫০ বছরের অধিককাল ধরে অদ্যবধি ভোগ দখল করে আসছি। সরকারিভাবে লীজকৃত ওই সম্পত্তি ইদানিং হঠাৎ করে শহরের সান্যালপাড়ার জনৈকা সুফলা রানী নিজেকে কাশীনাথ সরকারের কন্যা দাবি করে ওই সম্পত্তি অবমুক্তকরণের জন্য সরকারের কাছে আবেদন করে। এতে সুফলা রানী কাশীনাথ সরকারের কন্যা দাবি প্রমাণে ব্যর্থ হওয়ায় ০৪/০৬/১৯৭৬ সালে আবেদন খারিজ হয়। এরপর সুফলা রানী বগুড়ার বিজ্ঞ সাবজজ আদালতে ৮৭/৮৫ অন্য প্রকার মামলা করলে বিগত ২৯/০৯/১৯৯৩ সালে, জেলা জজ আদালতে ৫৩/৯৪ মামলা দায়ের, অর্পিত সম্পত্তি প্রত্যার্পন ট্রাইব্যুানালে ৮৫২/২০১৩নং মামলা করলেও ১৫/০২/২০১৫ সালে তার আবেদন খারিজ ও নামঞ্জুর হয়। পরবর্তীতে সুফলা রানী আবারও অর্পিত আপিল ট্রাইব্যুনালে ০২/২০১৫ নং মামলা করে। এ মামলার প্রেক্ষিতে সরকারের পক্ষের কাগজপত্র সঠিকভাবে পর্যালোচনা না করেই অন্যায়ভাবে প্রভাবিত হয়ে সরকারের বিপক্ষে রায় দেয় আদালত। রায়ের কিছুদিন পরেই বাদী সুফলা রাণী মারা যায়। এদিকে সুফলা রানী সরকারের ওয়ারিশরা ওই অর্পিত আপিল ট্রাইব্যুনালে ০২/২০১৫ নং মামলায় একতরফা রায় নিয়ে আমাদের স্বত্বদখলীয় ও স্থায়ী স্থাপনা কিছু কুচক্রীমহলের সহায়ত অপসারণের অপচেষ্টা চালিয়ে আসছে।

এ সময় ভুক্তভোগী পরিবার সরকারের সম্পত্তি রক্ষা এবং অবৈধভাবে কাশীনাথ সরকারের কন্যা সেজে মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট কাগজ সৃষ্টি করে সরকারি সম্পত্তি প্রতারণামূলক আত্মসাতের অপচেষ্টায় দৃষ্টামূলক শাস্তি ও পুনরায় মামলাটির সঠিকভাবে বিচারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সম্পত্তি দখল,ভুয়া কাগজ,শেরপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close